৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    ইন্দোনেশিয়ার জাভায় ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প এর আঘাতে নিহত ৪৪; আহত ৩০০ জন

    ইন্দোনেশিয়ার পশ্চিম জাভা প্রদেশে ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প এর আঘাতে মারা গেছেন  অন্তত ৪৪ জন। আহত হন প্রায় ৩০০ জন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় এক মুখপাত্রের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

    দেশটির টেলিভিশন চ্যানেল মেট্রো টিভি বলেছে, সোমবার স্থানীয় সময় বেলা ১টা ২০মিনিটের দিকে পশ্চিম জাভায় ভূমিকম্প আঘাত হেনেছে। জাভায় আঘাত হানা এই ভূমিকম্পে কেঁপে উঠে জাকার্তাও। তবে  কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি।

    মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার-(ইউএসজিএস তথ্যমতে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল সিয়ানজুর এলাকা থেকে ১৮ কিলোমিটার দূরে এবং কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে।

    রয়টার্স জানায়, জাকার্তার বাণিজ্যিক এলাকার অফিস থেকে লোকজন বাইরে বেরিয়ে আসে।  ভবনগুলো কাঁপতে দেখা গেছে এবং আসবাবপত্র বেশ জোরে নড়তে দেখা যায়।

    সিয়ানজুর প্রশাসনের প্রধান কর্মকর্তা হেরমান সুহেরমান বলেন শুধু একটি হাসপাতালেই প্রায় ২০ জন মারা গেছেন এবং অন্তত ৩০০ আহত ব্যক্তি চিকিৎসাধীন রয়েছেন। তবে এটি মাত্র একটি হাসপাতালের তথ্য। সিয়ানজুরে চারটি হাসপাতাল রয়েছে। তাদের বেশিরভাগেরই দালানের ধ্বংসাবশেষের নিচে চাপা পড়ে হাড়ে চিড় ধরেছে। চাপা পড়া লোকজনকে উদ্ধারে অভিযান শুরু হয়েছে বলে জানিয়েছেন জাভার এই কর্মকর্তা।

    সিয়ানজুর প্রশাসনের মুখপাত্র অ্যাডাম বলেন, এখানে কয়েক হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এখন পর্যন্ত ৪৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

    দেশটির আবহাওয়া, জলবায়ু ও ভূপদার্থবিজ্ঞান সংস্থা (বিকেএমজি) জানায়, সোমবার জাভায় যে ভূমিকম্প আঘাত হেনেছে তাতে সুনামির কোনও সম্ভাবনা নেই। তবে ভূমিকম্প পরবর্তী আফটারশক অনুভূত হতে পারে বলে স্থানীয় বাসিন্দাদের সতর্ক করে দিয়েছে সংস্থাটি।

    তবে ইন্দোনেশিয়ার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এখন পর্যন্ত ১৪ জনের মৃত্যুর তথ্য জানিয়েছে।

    মাহফুজা ২১-১১

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর