২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১১ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    দলের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন ন্যান্সি পেলোসি

    দলের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ও ডেমোক্র্যাট নেতা ন্যান্সি পেলোসি । প্রায় দুই দশক ধরে মার্কিন প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটদের নেতৃত্ব দিয়ে আসছেন ৮২ বছর বয়সী ন্যান্সি পেলোসি।  প্রতিনিধি পরিষদের প্রথম এই নারী স্পিকার এবার নেতৃত্বের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন।

    তবে কংগ্রেসের নিম্ন কক্ষে তার ক্যালিফোর্নিয়া রাজ্যের প্রতিনিধিত্ব চালিয়ে যাবেন ন্যান্সি পেলোসি । রিপাবলিকান কেভিন ম্যাকার্থি নতুন কংগ্রেসে স্পিকার হওয়ার লড়াইয়ে জিতেছেন । পেলোসির জায়গায় তিনি আসবেন বলে জানা গেছে।

    রিপাবলিকানরা মধ্যবর্তী নির্বাচনে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ ফিরে পেলো । ২১৮টি আসনে দলটির প্রার্থীরা জয়ী হয়েছেন। প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ পেতে কংগ্রেসের ৪৩৫ আসনের মধ্যে ২১৮টি আসন প্রয়োজন হয়।

    নিম্নকক্ষের ঘোষিত সর্বশেষ ফলাফল অনুযায়ী রিপাবলিকানরা ২১৮টি এবং ডেমোক্র্যাটরা ২০৯টি আসনে জয়ী হয়েছে।

    বৃহস্পতিবার চেম্বারে এক বিবৃতিতে পেলোসি বলেন, ‘আমি কখনই ভাবিনি আমি কোনও দিন গৃহিণী থেকে হাউজ স্পিকার হয়ে যাবো’। ‘আমি পরবর্তী কংগ্রেসে গণতান্ত্রিক নেতৃত্বের জন্য পুনঃনির্বাচন চাইবো না। একটি নতুন প্রজন্মের জন্য গণতান্ত্রিক ককাসে নেতৃত্ব দেওয়ার সময় এসেছে’ বরে জানান তিনি।

    পেলোসি জানুয়ারি পর্যন্ত স্পিকার হিসেবে দায়িত্ব পালন করবেন যখন একটি নতুন কংগ্রেস দায়িত্ব নেবে।তিনি ১৯৮৭ সালে প্রথম যে আসন গ্রহণ করেছিলেন সেখানেই থাকবেন ২০২৫ সালের জানুয়ারি পর্যন্ত ।

    নিউইয়র্কের কংগ্রেসম্যান হাকিম জেফরিস হাউজে শীর্ষ ডেমোক্র্যাট নেতৃত্বের পদ গ্রহণ করলে  মার্কিন ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ কংগ্রেস নেতা হবেন তিনি।

    মাহফুজা ১৮-১১

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর