১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
১১ই রজব, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    ঘূর্ণিঝড় সিত্রাংয়ে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন সহায়তায় দেড় কোটি টাকা অনুদানের প্রতিশ্রুতি দিয়েছে মেটা

    ঘূর্ণিঝড় সিত্রাংয়ে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন সহায়তার জন্য  দেড় কোটি টাকা অনুদানের প্রতিশ্রুতি দিয়েছে ফেসবুকের মূল কোম্পানি মেটা। এই উদ্দেশ্য বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও ব্র্যাককে এই অর্থ দেবে মেটা।

    বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয় মেটার পক্ষ থেকে। এতে বলা হয়, অনুদানের পাশাপাশি গ্লোবালগিভিংয়ের সঙ্গে যৌথ উদ্যোগের মাধ্যমে বাংলাদেশ এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট সোসাইটির দুর্যোগ প্রস্তুতি কার্যক্রমেও সাহায্য করবে প্রতিষ্ঠানটি।

    ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে বাংলাদেশে কমপক্ষে দশ হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়, পাশাপাশি বন্যায় তলিয়ে যায় এক হাজারের মতো চিংড়ির ঘের। মেটার সংকট ও দুর্যোগ প্রতিক্রিয়া তহবিল থেকে সরাসরি এই অনুদান প্রদান করা হচ্ছে।

    মেটার এশিয়া প্যাসিফিক অঞ্চলের ইমার্জিং মার্কেটস-এর ডিরেক্টর জর্ডি ফরনিস বলেন, ‘ঘূর্ণিঝড় সিত্রাংয়ের বিধ্বংসী প্রভাব কাটিয়ে ওঠার চেষ্টা করা বাংলাদেশিদের পাশে আছি আমরা ।  আশা করছি আমাদের পদক্ষেপ ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের পুনর্বাসনের জন্য স্থানীয় সংগঠনগুলোকে সাহায্য করবে। আমাদের একত্রিত হয়ে তাদের পুনর্বাসনে সাহায্য করতে হবে। পাশাপাশি মাঠ পর্যায়ে কাজ করতে হবে যাতে করে ভবিষ্যতে এ ধরনের সমস্যা প্রতিরোধে প্রস্তুত থাকা যায় আগে থেকেই।

    বাংলাদেশে ঘূর্ণিঝড় আঘাত হানার পর, মেটা ফেসবুকে একটি ক্রাইসিস রেসপন্স পেজ তৈরি করে। এর কমিউনিটি হেল্প ফিচার ব্যবহার করে যে কেউ সাহায্যের অনুরোধ করতে পারেন অথবা খাদ্য, আশ্রয় এবং জরুরি স্থানান্তরের মতো সহায়তার প্রস্তাব দিতে পারেন।

    ত্রাণ প্রদানকারী সংস্থাগুলোর সংকট মোকাবেলার উদ্দেশ্যে করা ক্যাম্পেইনে সহায়তা করার জন্য ১০ কোটি ইউ এস ডলারের অ্যাড ক্রেডিটও দিচ্ছে মেটা । এটি বাংলাদেশের জলবায়ু পরিবর্তন এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় তাদের ভবিষ্যৎ প্রস্তুতি পরিকল্পনায়ও সাহায্য করবে।

    ব্র্যাক-এর ডিজাস্টার রিস্ক ম্যানেজমেন্ট প্রোগ্রামের ডিরেক্টর ড. মো. লিয়াকত আলী বলেন, ‘বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে বসবাসকারী মানুষরা ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকিতে বেশি থাকেন। দুর্যোগের ঝুঁকি ও দুর্যোগ-পরবর্তী ক্ষয়ক্ষতি কমিয়ে আনার জন্য সমর্থন ও মানবিক সহায়তা প্রয়োজন। দুর্যোগ মোকাবেলায় মেটার উদার সহায়তার জন্য তাদের ধন্যবাদ জানাই আমরা । এর ফলে ক্ষতিগ্রস্ত মানুষদের জরুরি প্রয়োজন মেটানো সম্ভব হবে।’

    বিশ্বব্যাংক গ্রুপের একটি সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়, গড় ক্রান্তীয় ঘূর্ণিঝড়ের কারণে বাংলাদেশে বছরে প্রায় এক বিলিয়ন ডলার ক্ষতি হয়।

    ফেসবুক এবং ইনস্টাগ্রামের মতো মেটা প্ল্যাটফর্মে অলাভজনক সংস্থাগুলোর ত্রাণ প্রচেষ্টাকে সহায়তা করতে বিভিন্ন কমিউনিটি এক মিলিয়ন ডলারের বেশি সংগ্রহ করে। এছাড়াও, মেটার ডেটা ফর গুড প্রোগ্রাম, আঞ্চলিক রেসপন্স পার্টনারদের ডেটা সরবরাহ করার জন্য একটি দুর্যোগ মানচিত্র তৈরি করেছে।

    মেটার দুর্যোগ প্রতিক্রিয়া সংক্রান্ত কাজ সম্পর্কে বিস্তারিত জানা যাবে এখানে: www.facebook.com/crisisresponse।

    মাহফুজা ১৬-১১

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর