২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১২ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    রেল দিবস আজ

    আজ রেল দিবস।  ১৮৬২ সালের ১৫ নভেম্বর চুয়াডাঙ্গার দর্শনা থেকে কুষ্টিয়ার জগতি পর্যন্ত ৫৩ কিলোমিটার ব্রডগেজ রেলপথ স্থাপনের মাধ্যমে বাংলাদেশ প্রবেশ করে রেল যুগে।

    ঊনবিংশ শতাব্দীতে ইংল্যান্ডের বিভিন্ন রেল কোম্পানি ভারতবর্ষের বিভিন্ন প্রদেশে ছোট ছোট রেলপথ সেকশন চালু করতে থাকে। ইস্টার্ন বেঙ্গল রেলওয়ে নামক কোম্পানি প্রথম বাংলাদেশে রেলপথ স্থাপন করে।

    রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ে ঐতিহাসিক এই দিনটিকে স্মরণীয় করে রাখতে ২০২০ সাল থেকে রেল দিবস পালন করছে ।

    বাংলাদেশ রেলওয়ে দিবসটিতে আজ থেকে সপ্তাহব্যাপী রেলওয়ে সেবা সপ্তাহ পালন করছে।  কমলাপুর রেলস্টেশনে আজ অনুষ্ঠিত হবে আলোচনা সভা। বিভিন্ন স্টেশন/ট্রেন পরিদর্শন করবে রেলওয়ের টাস্কফোর্স কমিটি।

    এ ছাড়া রেল দিবস উপলক্ষে স্টেশনগুলো ব্যানার-ফেস্টুন দিয়ে সজ্জিত করাসহ বিভিন্ন ধরনের সচেতনতাবিষয়ক কার্যক্রম ব্যবস্থা  করা হয়েছে।

    ২০১১ সালের ৪ ডিসেম্বর যোগাযোগ মন্ত্রণালয়কে ভেঙে নতুন রেলপথ মন্ত্রণালয় গঠন করা হয়। মন্ত্রণালয়টির প্রথম দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হন সুরঞ্জিত সেনগুপ্ত। এরপর ২০১২ সালে এই মন্ত্রণালয়ের দায়িত্ব পান মুজিবুল হক । ২০১৯ সালে দায়িত্ব পান নূরুল ইসলাম ।

    দুজন বিভাগীয় তত্ত্বাবধায়কের অধীনে পূর্বাঞ্চলের পাহাড়তলী ও পশ্চিমাঞ্চলের সৈয়দপুর রেলওয়ে কারখানা আছে।  আবার, ব্রড-গেজ ও মিটার-গেজ লোকোমোটিভের জেনারেল ওভারহলিং এর জন্য পার্বতীপুর চিফ এক্সিকিউটিভের নিয়ন্ত্রণে কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানা -কেলোকা আছে।

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর