২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১১ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    ট্রফি কার? মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে মুখোমুখি পাকিস্তান ও ইংল্যান্ড

    টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরটি আজ শেষ হয়ে যাবে।  আজ মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশ সময় দুপুর দুইটায় শিরোপা লড়াইয়ে নামবে পাকিস্তান আর ইংল্যান্ড।

    দুই দলই এর আগে একবার করে টি-টোয়েন্টি বিশ্বকাপের শ্রেষ্ঠত্বের মুকুট মাথায় তুলেছে।

    পাকিস্তান ২০০৭ সালে ভারতের কাছে শিরোপা হাতছাড়া করার পর ২০০৯ সালেই এই ট্রফি জিতে নেয়। ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত তার ঠিক পরের আসরে (২০১০) শিরোপা ঘরে তোলে ইংল্যান্ড।  তেরো বছর পর পাকিস্তান এবার আবার ফাইনালে। মাঝে ইংল্যান্ড ২০১৬ সালে ফাইনাল খেললেও ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে যায়। দুই দলের জন্যই আজকের ফাইনাল নিজেদের শিরোপা জয়ের বড় সুযোগ।

    এবারের বিশ্বকাপে ভাগ্যটা পাকিস্তানের সঙ্গে ছিল । দক্ষিণ আফ্রিকার সামনে ছিল অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষ নেদারল্যান্ডস। প্রোটিয়ারা ওই ম্যাচ জিতলেই উঠে যেতো সেসিফাইনালে, বিদায় হয়ে যেতো পাকিস্তান। বিস্ময়করভাবে ওই ম্যাচটিতেই ডাচরা হারিয়ে দেয় দক্ষিণ আফ্রিকাকে। পাকিস্তানের সামনে খুলে যায় দরজা।

    বাবর আজমের দল এরপর অবশ্য সুযোগ আর হেলায় নষ্ট করেনি । বাংলাদেশকে ৫ উইকেটে হারায় বাঁচামরার ম্যাচে এবং  সেমিতে নিউজিল্যান্ডকে ধরাশায়ী করে ৭ উইকেটে।

    ইংল্যান্ডের যাত্রাটাও একদম সহজ ছিল না। গ্রুপপর্বে প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারায় তারা।  এরপর আয়ারল্যান্ডের কাছে হার আর অস্ট্রেলিয়ার সাথে ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ায় বিপদে পড়ে গিয়েছিল জস বাটলারের দল।

    ইংলিশরা সেখান থেকে শেষ দুই ম্যাচে নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কার মত দলকে হারিয়ে সেমিফাইনালে পা রাখে । সেমিফাইনালে খেলে ভারতের বিপক্ষে। সেই ম্যাচে ১০ উইকেটের রেকর্ডগড়া জয় নিয়ে বাটলার বাহিনী ফাইনালে এসেছে ।

    ফাইনালের মঞ্চ প্রস্তুত থাকলেও সব আয়োজনে জল ঢেলে দিতে পারে বেরসিক বৃষ্টি। স্থানীয় সময় সন্ধ্যা সাতটায় ম্যাচ শুরু হবে। সকালে রৌদ্রোজ্জ্বল আবহাওয়া থাকলেও দুপুরের পর থেকে বৃষ্টির সম্ভবনা রয়েছে। সন্ধ্যার পর বৃষ্টির সম্ভাবনা ৬০ ভাগ। যদি বৃষ্টিতে দুই দল মাঠে না নামতে পারে আগামীকাল রিজার্ভ ডে রাখা হয়েছে। তবে আবহাওয়া অধিদপ্তর বলছে, সোমবারও বৃষ্টির সম্ভাবনা প্রবল। তাই তো ফাইনাল নিয়ে মাঠের লড়াইয়ের পাশাপাশি প্রকৃতি নিয়েও উৎকণ্ঠায় থাকতে হচ্ছে দুই দলকে ।

    পাকিস্তানের সামনে তাই কঠিন পরীক্ষাই অপেক্ষা করছে। তাই জমজমাট এক ফাইনালের প্রত্যাশা করতেই পারেন ক্রিকেটপ্রেমীরা।

    কার মুখে ফুটবে শেষ হাসি তা জানতে অপেক্ষা করতে হবে আজ দুপুর দুইটা পর্যন্ত।

    মাহফুজা ১৩-১১

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর