১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
৯ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    প্রশ্নকর্তা ও মডারেটর নিয়োগে আরও সতর্ক হতে হবে – শিক্ষামন্ত্রী

    প্রশ্নকর্তা ও মডারেটর নিয়োগে আরও সতর্ক হতে হবে বলে জানালেন শিক্ষামন্ত্রী দীপু মনি। বুধবার জাতীয় জাদুঘরে কবি সুফিয়া কামাল অডিটোরিয়ামে ‘৭১ এ গণহত্যার জাতিসংঘের স্বীকৃতি চাই’ আলোচনা সভায় মন্ত্রী এ কথা বলেন।

    মন্ত্রী বলেন, আমরা কাদের প্রশ্নকর্তা ও মডারেটর হিসেবে দায়িত্ব দিচ্ছি, সেটা দেওয়ার ক্ষেত্রেও  আরও সতর্ক হতে হবে। সব বোর্ডগুলোকে সতর্ক হতে হবে এবং আমাদের সিস্টেম আরও ভালো করতে হবে।

    এবারের এইচএসসির বাংলা বিষয়ের প্রশ্ন নিয়ে যে বিতর্ক উঠেছে তা চিহ্নিত করা হয়েছে।   এই বিষয়ে গঠন করা হয়েছে তদন্ত কমিটি।

    মন্ত্রী বলেন, এটা কী অবহেলাজনিত না এটা ইচ্ছাকৃতভাবে করা হয়েছে সে বিষয়ে তদন্ত চলছে। যদি অবহেলা থাকে কিংবা ইচ্ছাকৃত হয় দুটির কোনোটিই ছাড় দেওয়ার সুযোগ নেই এবং  সেই মোতাবেক ব্যবস্থা গ্রহণ করবো।

    মন্ত্রী বলেন, আমাদের এখন প্রশ্নের পুরো প্রক্রিয়া যেভাবে সেট হয় তা হচ্ছে প্রশ্ন একজন সেট করেন; আর একজন মডারেট করেন। এরপর কিন্তু পরীক্ষার্থীদের হাতে পৌঁছানোর আগ পর্যন্ত এটা আর কারও দেখবার সুযোগ থাকে না। প্রশ্নকর্তা ও প্রশ্ন মডারেট যারা করেন তাদের বিভিন্ন প্রশিক্ষণ দেওয়া হয় এবং নির্দেশিকা দেওয়া হয়। তারপরেও কেউ যদি এটা করেন সেটা চরম অবহেলা অথবা ইচ্ছাকৃত বলে জানান তিনি।

    তদন্ত রিপোর্ট আসার সাপেক্ষে সিদ্ধান্ত নেবো তাদের কী ধরনের ব্যবস্থা নেওয়া হবেব বলে জানান দিপুমনি।

    মাহফুজা ৯-১১

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর