২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
১৭ই রজব, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    মালয়েশিয়ার প্রধান বিচারপতি টেংকু মায়মুন বিন্তি তুয়ান মাত আসিয়ানের চিফ জাস্টিস কাউন্সিলের চেয়ারম্যান নির্বাচিত

    মালয়েশিয়ার প্রধান বিচারপতি টেংকু মায়মুন বিন্তি তুয়ান মাত আসিয়ানের চিফ জাস্টিস কাউন্সিলের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন । ২০২৪ সাল পর্যন্ত আসিয়ান চিফ জাস্টিস কাউন্সিলের -সিএসিজে চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন তিনি।

    রোববার মালয়েশিয়ার ফেডারেল কোর্টের চিফ রেজিস্ট্রারের কার্যালয় জানায় , ৪ ও ৫ নভেম্বর কুয়ালালামপুরে গ্র্যান্ড হায়াত হোটেলে দুই দিনের দশম বৈঠকের পরে প্রধান বিচারপতিকে  নিয়োগ দেয়া হয়। এক বিবৃতিতে বলা হয়, টেংকু মাইমুন সর্বসম্মতিক্রমে সিএসিজে চেয়ারম্যান নির্বাচিত করা হন। ইন্দোনেশিয়ার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি মুহাম্মদ সিরিফউদ্দিন আগের মেয়াদে কাউন্সিলের চেয়ারম্যান ছিলেন।

    মালয়েশিয়ার বিচার বিভাগকে দুটি গুরুত্বপূর্ণ ওয়ার্কিং গ্রুপের নেতৃত্ব দেওয়া হয়। প্রথমটি হলো আসিয়ানের মধ্যে সিভিল প্রসেসগুলোর সুবিধা দেয়ার ওপর সিএসিজে ওয়ার্কিং গ্রুপ, যার নেতৃত্বে আছেন মালায়ার সাবেক প্রধান বিচারপতি আজহার মোহাম্মদ। দ্বিতীয়টি হলো কেস ম্যানেজমেন্ট এবং কোর্ট টেকনোলজি সম্পর্কিত সিএসিজে ওয়ার্কিং গ্রুপ, যার সভাপতিত্ব করেন সাবাহ এবং সারাওয়াকের প্রধান বিচারক আবং ইস্কান্দার আবং হাশিম।

    ১৯৫৯ সালের ২ জুলাই কেলান্তানের কোটা ভারুতে জন্মগ্রহণ করেন বিচারপতি তুয়ান মাত।  তিনি মালয় বিশ্ববিদ্যালয়ে আইন পড়েন এবং ১৯৮২ সালে অনার্সসহ স্নাতক করেন। ১৯৮২ সালে সাউদার্ন কেলান্টান ডেভেলপমেন্ট বোর্ডে (কেসেডার) আইনি কর্মকর্তা হিসাবে তার কর্মজীবন শুরু করেন। ১৯৮৪ সালে সেরেম্বান, নেগেরি সেম্বিলান মিউনিসিপ্যাল কাউন্সিলের আইনি অফিসার হিসাবে কর্মরত ছিলেন।

    তার লেডিশিপ অ্যাটর্নি-জেনারেল চেম্বারের ড্রাফটিং ডিভিশনে ১৯৮৬ সালে সহকারী সংসদীয় ড্রাফ্টসম্যান হিসাবে বিচার বিভাগীয় ও আইনি পরিষেবায় যোগ দেন। পোর্ট ডিকসন কোর্টে ম্যাজিস্ট্রেট, কুয়ালা তেরেঙ্গানু লিগ্যাল এইড ব্যুরোর একজন ফেডারেল কাউন্সেল, সেরেম্বানে হাইকোর্টের সিনিয়র সহকারী রেজিস্ট্রার, কুয়ালালামপুরের হাইকোর্টে ডেপুটি রেজিস্ট্রার, মালয়েশিয়ার প্রধান বিচারপতির বিশেষ অফিসার, কুয়ালালামপুরের দায়রা আদালতের বিচারক, প্রধান বিচারপতির বিশেষ অফিসার এবং রেজিস্ট্রার হিসাবে মালয় হাইকোর্ট এবং মালয়েশিয়ার ফেডারেল কোর্টের চিফ রেজিস্ট্রার হিসেবে কাজ করেন।

    জুডিশিয়াল অ্যান্ড লিগ্যাল সার্ভিসে তার চূড়ান্ত পোস্টিং ছিল ২০০৫ থেকে ২০০৬ সাল পর্যন্ত মালয়েশিয়ার ফেডারেল কোর্টের চিফ রেজিস্ট্রার হিসেবে। ২০০৬ সালের ২, কুয়ালালামপুরে মালয় হাইকোর্টের বিচার বিভাগীয় কমিশনার হিসেবে নিযুক্ত হন। ২০০৭ সালের ৫ সেপ্টেম্বর, কুয়ালালামপুরে মালয় হাইকোর্টের বিচারক হিসাবে উন্নীত হন। শাহ আলম, সেলাঙ্গোরে মালয় হাইকোর্টের বিচারক হিসেবে কাজ করার অভিজ্ঞতাও আছে তার।

    ২০১৩ সালের ৮ জানুয়ারি আপিল আদালতের বিচারক হিসাবে নিযুক্ত হন। ২০১৮ সালের ২৬ নভেম্বর ফেডারেল কোর্টের বিচারক হিসেবে নিযুক্ত হন এবং ২০১৯ সালের ২ মে, মালয়েশিয়ার প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হন।

    মাহফুজা ৮-১১

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর