১৪ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ
২৯শে সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ
১৪ই রবিউল আউয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    রংপুর সিটি করপোরেশন নির্বাচনের পূর্ণাঙ্গ তফসিল ঘোষণা করেছে ইসি

    নির্বাচন কমিশন রংপুর সিটি করপোরেশন নির্বাচনের পূর্ণাঙ্গ তফসিল ঘোষণা করেছে । সোমবার নির্বাচন কমিশন ভবনে ইসি সচিব জাহাঙ্গীর আলম পূর্ণাঙ্গ তফসিল ঘোষণা করেন।

    বৃহস্পতিবার ইসি জানায়, সেখানে ২৭ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ভোট চলবে এবং ইভিএমে ভোট নেয়া হবে।

    তফসিল অনুযায়ী, ২৯ নভেম্বর এ নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন।  বাছাই ১ ডিসেম্বর, প্রত্যাহারের শেষ দিন ৮ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ৯ ডিসেম্বর এবং ভোট ২৭ ডিসেম্বর।

    বৃহস্পতিবার ইসি সচিব আরও জানান, ২৯ ডিসেম্বর পাঁচটি পৌরসভাসহ কয়েকটি ইউনিয়ন পরিষদের সাধারণ ও শূন্য আসনের উপ-নির্বাচন হবে।

    পৌরসভাগুলো হলো- রাজশাহীর বাঘা, দিনাজপুরের বিরল, পঞ্চগড়ের বোদা, ফরিদপুরের আলফাডাঙ্গা ও নাটোরের বনপাড়া।

    ২০১৭ সালের ২১ ডিসেম্বর রংপুর সিটিতে সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয় । কোনো সিটির মেয়াদ ধরা হয় প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর, তাই এ সিটিতে নির্বাচিতদের মেয়াদ ২০২৩ সালের ১৮ ফেব্রুয়ারি শেষ হবে ।

    ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান জানান, সিটি করপোরেশন নির্বাচন আইন অনুযায়ী, কোনো সিটির মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে ভোট নিতে হয়।  ১৯ আগস্ট থেকে  এই সিটি নির্বাচনের সময় গণনা শুরু হয়েছে । রসিক সিটি নির্বাচন শেষ করতে হবে ২০২৩ সালের ১৮ ফেব্রুয়ারির মধ্যে।

    তফসিল ঘোষণার আগের একমাস ধরেই নির্বাচন নিয়ে সাজ-সাজ রব চলছে পুরো রংপুর  জুড়ে। বিভিন্ন সম্ভাব্য প্রার্থীদের ব্যানার, ফেস্টুন ও বিলবোর্ডে ছেয়ে গেছে পুরো নগরীর পথঘাট। দলীয় মনোনয়ন পেতে মাঠ চষে বেড়াচ্ছেন আওয়ামী লীগের ৬ জন নেতা।

    পৌরসভা থেকে ৩৩টি ওয়ার্ড নিয়ে রংপুর সিটি করপোরেশন গঠন হয় ২০১২ সালের ২৮ জুন। এরপর প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় ওই বছরের ২০ ডিসেম্বর। এতে আওয়ামী লীগের প্রার্থী সরফুদ্দিন আহমেদ প্রথম নগরপিতা হিসেবে নির্বাচিত হন।

    ২০১৭ সালের ২১ ডিসেম্বর দ্বিতীয় নির্বাচনের সময় এই সিটি করপোরেশনে ভোটার ছিল ৩ লাখ ৯৩ হাজার ৯৯৪ জন। এতে জাপা প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা মেয়র নির্বাচিত হন। বর্তমানে এই সিটির জনসংখ্যা প্রায় ১০ লাখ এবং ভোটার আছেন ৪ লাখের বেশি।

    মাহফুজা ৭-১১

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর