২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১২ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    আগামী ১৯ নভেম্বর মালয়েশিয়ায় ১৫তম সাধারণ নির্বাচন

    আগামী ১৯ নভেম্বর মালয়েশিয়ায় ১৫তম সাধারণ নির্বাচন অনুষ্টিত হবে। বিভিন্ন দলের ৯৪৫ জন প্রার্থী ২২২টি সংসদীয় আসনের জন্য  প্রতিদ্বন্দ্বিতা করছেন । শনিবার

    ৯৪৫ জনের  মনোনয়নপত্র নির্বাচন কমিশনে দাখিলের মাধ্যমে একটি নতুন অধ্যায় লেখা হয়।

    দেশটির নির্বাচন কমিশন (ইসি) সদর দফতরের মিডিয়া সেন্টারে প্রদর্শিত তথ্যের ভিত্তিতে, মোট ৪৪১ জন প্রার্থী জিই ১৫-এর ১১৭টি রাজ্যের আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। সংসদীয় আসনের মোট প্রার্থীর মধ্যে, পাকাতান হারাপান (পিএইচ) সর্বাধিক সংখ্যক ২০৬ জন প্রার্থী ,  বারিসান ন্যাশনাল (বিএন) ১৭৮, পেরিকাটান ন্যাশনাল (পিএন) ১৪৯, এবং পেজুয়াং ১১৬ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন ।

    অন্যান্য প্রার্থীরা হলেন- পার্টি ওয়ারিসান ৫২, গাবুঙ্গান পার্টি সারাওয়াক ৩১, পিএএস ২২, পার্টি রাকয়াত মালয়েশিয়া ১৬, গাবুঙ্গান রাকয়াত সাবাহ ১৩, পার্টি সারাওয়াক বেরসাতু ১০, পুত্র ৯, ডিএপি ৮, পার্টি কেসেজাহতেরান ডেমোক্র্যাটিক মাসিয়ারকাত ৭, মুদা ৬, পার্টি বাংসা মালয়েশিয়া ৫, এবং পার্টি বাংসা দায়াক সারাওয়াক ৩।

    এছাড়াও, পার্টি বেরসাতু রাকয়াত সাবাহ, পার্টি সেদার রাকয়াত সারাওয়াক, পার্টি সোসিয়ালিস মালয়েশিয়া, পার্টি পারপাডুয়ান রাকয়াত সাবাহ, পার্টি বুমি কেনিয়ালং এবং পার্টি উতামা রাকায়াত, প্রত্যেকে সংসদীয় আসনের জন্য প্রার্থী রয়েছে।

    মোট ১০৮ জন এ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১৩তম সাধারণ নির্বাচনে যথাক্রমে ৭৯ এবং ২৪ জন প্রার্থী সংসদীয় আসনে স্বতন্ত্র প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করেন।

    ২১,১৭৩,৬৩৮ জন ভোটার রয়েছে জিই ১৫ ভোটার তালিকায় । এই সংখ্যার মধ্যে ২০,৯০৫,৩৬৬ জন সাধারণ ভোটার, ১৪৬,৭৩৭ জন সেনাকর্মী এবং তাদের স্ত্রী, ১১৮,৭৯৪ জন পুলিশ কর্মী, জেনারেল অপারেশন ফোর্স এবং তাদের পত্নীসহ এবং ২,৭৪১ জন বিদেশে অনুপস্থিত ভোটার।

    দেশটির নির্বাচন কমিশন ১৯ নভেম্বর ভোটের দিন এবং আগাম ভোটের তারিখ ১৫ নভেম্বর নির্ধারণ করে।

    মাহফুজা ৬-১১

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর