১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
৯ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    ইসরায়েলে সাধারণ নির্বাচনে জয়লাভ করেছে বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন জোট

    ইসরায়েলে সাধারণ নির্বাচনে জয়লাভ করেছে দেশটির সাবেক প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন জোট। ১ নভেম্বর ইসরায়েলের জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয় । দেশটিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট পদত্যাগ করার পর ৩ বছরের মধ্যে পঞ্চমবারের মতো নতুন নির্বাচন হলো ।

    বৃহস্পতিবার নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। এতে দেশটির ১২০ সদস্যের পার্লামেন্টে -নেসেট সংখ্যাগরিষ্ঠ আসন পেয়েছে নেতানিয়াহুর দল ও তার ডানপন্থি জোট। ৬৪টি আসন  তারা পেয়েছে।  লিকুদ পার্টি এককভাবে পেয়েছে ৩২টি আসন। প্রধানমন্ত্রী ইয়ার লাপিদের দল ইয়েস আতিদ ও তাদের জোট পেয়েছে ৫১টি আসন। অতি-ডানপন্থি অতি-জাতীয়তাবাদী ধর্মীয় জায়নবাদ জোট ১৪টি এবং প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্টজের কেন্দ্রীয়-ডান জাতীয় ঐক্য পার্টি পেয়েছে ১২ টি আসন।

    ইসরায়েলের বর্তমান প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ নির্বাচনে জয়ী হওয়ায় বেনিয়ামিন নেতানিয়াহুকে অভিনন্দন জানিয়েছেন । তিনি একটি সুশৃঙ্খল পরিবেশে ক্ষমতার হস্তান্তর প্রক্রিয়া নিশ্চিত করার কথাও জানান।

    সাবেক প্রধানমন্ত্রীর এবারের নির্বাচনের মাধ্যমে একটি নাটকীয় প্রত্যাবর্তন ঘটলো। ১৪ মাস আগে বিরোধীদের তোপের মুখে পড়ে ক্ষমতাচ্যুত হন ।

    ২০১৯ সালে শুরু হওয়া রাজনৈতিক অচলাবস্থার সমাপ্তি ঘটলো দেশটিতে।

    মাহফুজা ৪-১১

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর