২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১২ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    গমের বাজার শিগগির স্বাভাবিক হয়ে যাবে বলে আশা প্রকাশ করলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

    গমের বাজার শিগগির স্বাভাবিক হয়ে যাবে বলে আশা প্রকাশ করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বৃহস্পতিবার  দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্সের চতুর্থ সভায় সভাপতিত্ব করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।  সভা শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

    ইউক্রেন-রাশিয়া থেকে গম আমদানি বন্ধ হওয়ার পর কানাডাসহ অন্যান্য দেশ থেকে ব্যবসায়ীরা গম আনা শুরু করেছেন বলে তিনি জানান । তিনি বলেন, আমাদের যে পরিমাণ গম আমদানির কথা ছিল সেখানে একটু ঘাটতি রয়েছে। ইউক্রেন-রাশিয়ার নিষেধাজ্ঞা উঠিয়ে নিলে গম সরবরাহ স্বাভাবিক হবে। তবে  ব্যবসায়ীরা এই বাজারে সমস্যার জন্য অন্য বাজার থেকে গম কেনা শুরু করেছেন। যদিও দাম একটু বেশি পড়ছে কানাডা থেকে গম আসছে, তাদের মানও ভালে। এই বাজারটা স্বাভাবিক হলে আমাদের গমের ঘাটতি থাকবে না।

    গত দুই-তিন দিনে ডালের দাম কেজিতে প্রায় ১০ টাকা বেড়েছে। এ বিষয়ে টিপু মুনশি বলেন, আমরা এখন টিসিবির মাধ্যমে নির্ধারিত দামেই ডাল দিচ্ছি তবে ডালের সরবরাহ কিছুটা কমেছে। সে কারণে হয়তো দাম কিছুটা বাড়তে পারে এবং  ট্যারিফ কমিশন এ বিষয়ে দেখবে।

    বিশ্ববাজারে দাম কমার ফলে আমাদের যে সুবিধা পাওয়ার কথা ছিল, ডলারের দাম বেড়ে যাওয়ার কারণে সে সুবিধা পাচ্ছি না। এখন ডলারের দাম যদি কমে তাহলে আমরা ভোক্তাদের সে সুবিধা দিতে পারবো। চলমান অবস্থায় সব মিলিয়ে আমাদের ঘাবড়ানোর কিছু নেই। খাদ্যের যে উৎপাদন তাতে কোনো সমস্যা হবে না।  অন্যদিকে আপস করা যায় কিন্তু খাদ্যে আপস করা যায় না।

    যানবাহনে যে গ্যাস সরবরাহ করা হচ্ছে সেটা বন্ধ করে শিল্প খাতে দেওয়ার কথা বলেন ব্যবসায়ীরা।  আমি গাড়িতে যতটা প্রাধান্য দেওয়া হচ্ছে গ্যাস সরবরাহ নিয়ে, এখন যেটা বেসিক রিকোয়ারমেন্টের জন্য প্রয়োজন সেখানেই সরবরাহ করা হচ্ছে।  বিদ্যুতের অবস্থা উন্নতি হচ্ছে। বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়ে যায় তাহলেতো কোনো সমস্যাই নেই।

    মাহফুজা ৩-১১

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর