১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
৯ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    বলিউড কিং শাহরুখ খান আজ ৫৭ বছরে পা দিলেন

    বলিউড কিং শাহরুখ খান আজ ৫৭ বছরে পা দিলেন । কয়েক দিন আগে থেকেই তার মান্নাতের বাড়ির সামনে ভিড় করতে দেখা গেছে তার ভক্তদের। তিনি মঙ্গলবার দিবাগত রাত থেকে সোশ্যাল মিডিয়ায় সহকর্মী, ভক্তদের শুভেচ্ছা বার্তায় ভাসছেন । শাহরুখ ভক্তদের কাছে এবারের জন্মদিনটা একটু স্পেশাল  কারণ  তিন বছর পর  প্রিয় তারকার জন্মদিন উদযাপন করছেন তারা।

    শাহরুখ খান ১৯৬৫ সালে ২ নভেম্বর ভারতের নয়াদিল্লিতে এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।  ব্যাঙ্গালুরুতে তার শৈশবের প্রথম পাঁচ বছর কেটেছে । শাহরুখের দাদা ইফতিখার আহমেদ স্থানীয় পোর্টের প্রধান ইঞ্জিনিয়ার ছিলেন।  সে কারণে সেখানে থাকতেন তারা। শাহরুখের বাবার নাম তাজ মোহাম্মদ খান এবং  মা লতিফ ফাতিমা।

    শাহরুখ  দিল্লির হংসরাজ কলেজ থেকে স্নাতক শেষ করেন এবং জামিয়া মিলিয়া ইসলামিয়াতে গণযোগাযোগ বিষয়ে মাস্টার্সে ভর্তি হন।  অভিনয়  শুরু করায়  পড়াশোনা ছেড়ে দেন তিনি। বলিউডে ক্যারিয়ার শুরুর দিকে দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা-তে ভর্তি হন তিনি।

    শাহরুখ খান ১৯৯২ সালে ‘দিওয়ানা’ সিনেমার মাধ্যমে বলিউডে পা রাখেন। তিনি রোমান্টিক ঘরানার এ সিনেমায় অভিনয় করে নজর কাড়েন । সিনেমাটিতে দুর্দান্ত অভিনয়ের জন্য সেরা নবাগত অভিনেতা হিসেবে ফিল্মফেয়ার পুরস্কার লাভ করেন শাহরুখ। একই বছর ‘চমৎকার, ‘দিল আসনা হে’ ও ‘রাজু বান গেয়া জেন্টলম্যান’ সিনেমায় অভিনয় করেন শাহরুখ। তার পরের বছর ‘ডর’ ও ‘বাজিগর’ সিনেমায় অভিনয় করে নিজেকে চেনান শাহরুখ খান। তার অভিনয়ের জাদুতে মুগ্ধ হন ভক্তরা এবং সাফল্যের চূড়ায় পৌঁছে যান।

    যশরাজ ফিল্মসের সিনেমায় ধারাবাহিকভাবে অভিনয় করে তার অভিনয়ের খ্যাতি আরো বাড়তে থাকে । শাহরুখএকের পর এক হিট সিনেমা দিয়ে জনপ্রিয়তার তুঙ্গে চলে  যান । যদিও তার এই সফলতার গল্প মোটেও সহজ ছিল আর সে গল্প সবারই জানা।

    শাহরুখ খান অভিনয় ক্যারিয়ারে অসংখ্য সম্মাননা পেয়েছেন ।  তিনি মোট পনেরোবার ফিল্মফেয়ার পুরস্কার লাভ করেছেন । তিনি আটবার সেরা অভিনেতা হিসেবে পুরস্কার পেয়েছেন । ভারত সরকার হিন্দি সিনেমায় বিশেষ অবদানের জন্য ২০০২ সালে তাকে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত করে । এ ছাড়া মোট পাঁচবার বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি গ্রহণ করেন।

    মাহফুজা ২-১১

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর