২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১২ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    ৪০তম বিসিএসের ১ হাজার ৯২৯ জনকে বাংলাদেশ সিভিল সার্ভিসের প্রবেশ পদে নিয়োগ

    ৪০তম বিসিএসের চূড়ান্ত ফলাফলে ১ হাজার ৯২৯ জনকে বাংলাদেশ সিভিল সার্ভিসের বিভিন্ন ক্যাডারের প্রবেশ পদে নিয়োগ দেয়া হ‌য়ে‌ছে।

    মঙ্গলবার  রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয়ের নব নিয়োগ শাখার সিনিয়র সচিব কে এম আলী আজম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ গেজেট প্রকাশ করা হয়।

    প্রজ্ঞাপনে জানানো হয়, জাতীয় বেতন স্কেল, ২০১৫ অনুসারে নতুন নিয়োগ পাওয়া প্রার্থীদের ২২০০০-৫৩০৬০ টাকা বেতন হবে ।

    প্রার্থীদের লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র অথবা সরকার কর্তৃক নির্ধারিত প্রশিক্ষণ প্রতিষ্ঠানে বুনিয়াদি প্রশিক্ষণ নিতে হবে। শিক্ষানবিশ হিসেবে কাজ করতে হবে তাকে দুই বছর।

    প্রার্থীদের আগামী ৪ ডিসেম্বর সংশ্লিষ্ট ক্যাডার নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয় বা বিভাগ কর্তৃক নির্দেশিত/পদায়িত কার্যালয়ে যোগদানের জন্য অনুরোধ করা হয়।

    জনপ্রশাসন মন্ত্রণালয় ৪০তম বিসিএসের চূড়ান্ত প্রজ্ঞাপন জারির জন্য সংশ্লিষ্ট প্রজ্ঞাপনটির কাগজপত্র রাষ্ট্রপতি আবদুল হামিদের দপ্তরে পাঠায় রাষ্ট্রপতির স্বাক্ষরের পর এটি প্রজ্ঞাপন আকারে প্রকাশ হয়।

    সরকারি কর্ম কমিশন –পিএসসি চার বছরের বেশি সময় আগে ৪০তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল । স্বাস্থ্য পরীক্ষা ও পুলিশি যাচাইয়ের (ভেরিফিকেশন) সব প্রতিবেদন পেতে দেরি হওয়ায় প্রজ্ঞাপন প্রকাশে দেরি হয়েছে বলে জানায়  জনপ্রশাসন মন্ত্রণালয়।

    পিএসসি ২০১৮ সালের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। সেখানে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেয়ার কথা বলা হয় এবং আবেদন করেন ৪ লাখ ১২ হাজার ৫৩২ জন প্রার্থী।

    ২০১৯ সালের ৩ মে অনুষ্ঠিত হয়প্রিলিমিনারি পরীক্ষা। এতে পরীক্ষা দেন ৩ লাখ ২৭ হাজার পরীক্ষার্থী এবং ২৫ জুলাই প্রকাশিত ফলাফলে প্রিলিমিনারিতে উত্তীর্ণ হন ২০ হাজার ২৭৭ প্রার্থী।

    ২০২০ সালের জানুয়ারিতে লিখিত পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ফেব্রুয়ারিতে। প্রায় এক বছর পিছিয়ে গেল বছরের ২৭ জানুয়ারি লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয় এবং এতে উত্তীর্ণ হন ১০ হাজার ৯৬৪ জন।

    মাহফুজা ১-১১

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর