৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

    সর্বশেষ খবর

    ট্যাক্স ইস্যুতে টানাপোড়েন; বরখাস্ত করা হলো যুক্তরাজ্যের অর্থমন্ত্রীকে

    ছয় সপ্তাহের মাথায় বরখাস্ত হলেন যুক্তরাজ্যের অর্থমন্ত্রী কোয়াসি কোয়ার্তেং। ট্যাক্স ইস্যুকে কেন্দ্র করে টানাপোড়েন তৈরি হওয়ায় দেশটির নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস এ সিদ্ধান্ত নেন। শুক্রবার বিবিসি এ তথ্য জানায়।

    কোয়াসি কোয়ার্টেং নিজেও তাকে অব্যাহতি দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। এক টুইট বার্তায় তিনি বলেছেন, প্রধানমন্ত্রী তাকে বরখাস্ত করেছেন।

    এর আগে টাইমস জানায় ,প্রধানমন্ত্রী লিজ ট্রাসকোয়াসি কোয়ার্তেংকে সরে দাঁড়ানোর নির্দেশ দিতে যাচ্ছেন । পরে কোয়ার্তেং তার পদত্যাগ পত্র পাঠান প্রধানমন্ত্রীর কাছে।

    যুক্তরাজ্যে কম সময় অর্থমন্ত্রীর দায়িত্ব পালনকারীর তালিকায় দ্বিতীয় ব্যক্তি হিসেবে নাম লেখালেন তিনি। এর আগে দেশটিতে সবচেয়ে কম সময় অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেনে ইয়ান ম্যাক্লিওড। ১৯৭০  সালে দায়িত্ব গ্রহণের ৩০ দিনের মাথায় হার্ট অ্যাটাকে মারা যান তিনি।

    ব্রিটিশ অর্থমন্ত্রী তার বাজেট পরিকল্পনায় দীর্ঘমেয়াদী অর্থনৈতিক প্রবৃদ্ধির হার দ্বিগুণ করার সঙ্গে সঙ্গে গৃহস্থালি ও ব্যবসা প্রতিষ্ঠানে জ্বালানি বিল দিয়ে সহায়তা করার কথা বলেছেন। শুধু এই অর্থবছরে সরকারি ঋণ ইস্যুতে অতিরিক্ত ৭২ বিলিয়ন পাউন্ড (৭৭ দশমিক ১৭ বিলিয়ন) প্রয়োজন। এটি বিনিয়োগকারীদের হতবাক করেছে।এরপর আইএমএফ জানায়, এমন প্রস্তাব বৈষম্য বৃদ্ধি করবে ও এটি জাতীয় নীতির প্রজ্ঞাকে প্রশ্নবিদ্ধ করছে।

    কোয়ার্তেং ১৯৭০ সালের পর থেকে সবচেয়ে কম মেয়াদের অর্থমন্ত্রী ছিলেন । নতুন অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী জেরিমি হান্ট। এক বছরের মধ্যে চার জন অর্থমন্ত্রী পেলো ব্রিটেন।

    মাহফুজা ১৪-১০

     

     

     

     

     

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর