৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    জাতিসংঘের একটি প্রস্তাবের পক্ষে রাশিয়ার নিন্দা জানিয়ে ভোট দিলো বাংলাদেশসহ ১৪৩টি দেশ

    ইউক্রেনের চার অঞ্চলকে সীমানাভুক্ত করায় রাশিয়ার নিন্দা জানিয়ে জাতিসংঘের একটি প্রস্তাবের পক্ষে ভোট দিলো  বাংলাদেশসহ ১৪৩টি দেশ। তবে ভোট দেয়নি  ভারত, পাকিস্তান, চীনসহ ৩৫টি দেশ। আর এ প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়  উত্তর কোরিয়া-সিরিয়াসহ মোট পাঁচ দেশ।

    বুধবার আন্তর্জাতিকভাবে স্বীকৃত সীমানার মধ্যে ইউক্রেনের সার্বভৌমত্ব, স্বাধীনতা, ঐক্য এবং আঞ্চলিক অখণ্ডতা পুনর্নিশ্চিত করতে একটি প্রস্তাব উত্থাপন করা হয় জাতিসংঘে। এতে সাধারণ পরিষদের ১৯৩ সদস্যের মধ্যে তিন-চতুর্থাংশই রাশিয়ার বিপক্ষে ভোট দেয়।

    রাশিয়া, সিরিয়া, নিকারাগুয়া, উত্তর কোরিয়া ও বেলারুশ নিন্দা প্রস্তাবের বিরুদ্ধে ভোট দিয়েছে ।

    ২৪ ফেব্রুয়ারি রুশ সেনারা  ইউক্রেন আক্রমণ করার পর থেকে এ পর্যন্ত জাতিসংঘ সাধারণ পরিষদে রাশিয়ার বিরুদ্ধে চারটি নিন্দা প্রস্তাব পাস হয়। বুধবারে  এগুলোর মধ্যে মস্কোর বিপক্ষে সবচেয়ে বেশি ভোট পড়েছে।

    ভোটের আগে জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া অভিযোগ করেন, এই প্রস্তাব রাজনৈতিক ও উসকানিমূলক এবং এটি চলমান সংকটের কূটনৈতিক সমাধানের পক্ষে সব প্রচেষ্টা নষ্ট করতে পারে।

    তবে ভোটের ফলাফলকে ‘আশ্চর্যজনক’ উল্লেখ করে করেছেন জাতিসংঘে ইউক্রেনের রাষ্ট্রদূত সের্গেই কিসলিয়্যাস। মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড বলেন, এই ফলাফল দেখিয়ে দিয়েছে যে রাশিয়া বিশ্বকে ভয় দেখাতে পারেনি।

    জাতিসংঘ সাধারণ পরিষদ ২০১৪ সালে রাশিয়া ক্রিমিয়া দখল করার পর একই ধরনের নিন্দা প্রস্তাব উত্থাপন করেছিল । সেদিন এর পক্ষে ভোট দিয়েছিল ১০০টি দেশ, বিপক্ষে ১১টি এবং ভোট দেয়নি  ৫৮টি দেশ।

    আল জাজিরা জানায় বুধবার ভোটের আগে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো রাশিয়ার বিপক্ষে জনমত বাড়াতে লবিং করে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনমঙ্গলবার ১০০টির বেশি দেশের কূটনীতিকদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করেন । এর জেরে  ২০১৪ সালের তুলনায় রাশিয়ার বিপক্ষে এবার ভোট বেশি পড়েছে বলে ধারণা করা হচ্ছে।

    গত ২ মার্চ সাধারণ পরিষদে ইউক্রেনে হামলা বন্ধে একটি প্রস্তাব পাস হয় এবং তখন এর পক্ষে ভোট দেয় ১৪১ দেশ। ওই সময়বাংলাদেশ ভোট দেয়া থেকে বিরত ছিল ।

    তবে গত ২৪ মার্চ ইউক্রেনে  মানবিক সংকট মোকাবিলায় দ্রুত ব্যবস্থা নেয়ার প্রশ্নে বাংলাদেশ জাতিসংঘের প্রস্তাবের পক্ষে ভোট দেয় । সেদিন ১৪০ ভোটে প্রস্তাবটি পাস হয়।

    মাহফুজা ১৩-১১

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর