৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

    সর্বশেষ খবর

    বাংলাদেশ ২০২৩-২৫ মেয়াদে জাতিসংঘের মানবাধিকার পরিষদের সদস্য হলো

    বাংলাদেশ ২০২৩-২৫ মেয়াদে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের সদস্য পদে নির্বাচিত হয়েছে । এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে নির্বাচনে সর্বোচ্চ ১৬০টি ভোট পেয়েছে বাংলাদেশ । নিউ ইয়র্ক স্থানীয় সময় মঙ্গলবার জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের ভোটে বাংলাদেশ সদস্য নির্বাচিত হয় ।

    মঙ্গলবার রাতে পররাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য জানায়।

    বাংলাদেশসহ ৭টি দেশ প্রতিদ্বন্দ্বিতা করেছে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের চারটি আসনের জন্য। প্রতিদ্বন্দ্বী দেশগুলো হলো- দক্ষিণ কোরিয়া, মালদ্বীপ, ভিয়েতনাম, আফগানিস্তান, কিরগিজস্তান ও বাহরাইন। এ অঞ্চল থেকে বাংলাদেশ ছাড়া অন্য তিনটি নির্বাচিত সদস্য হলো- মালদ্বীপ এর  ভোট সংখ্যা-১৫৪টি। ভিয়েতনাম পেয়েছে ১৪৫টি এবং কিরগিজস্তান ১২৬টি ভোট পেয়েছে ।

    ৪৭ সদস্য বিশিষ্ট মানবাধিকার কাউন্সিলের সদস্যরা গোপন ব্যালটের ভিত্তিতে নির্বাচিত হন। এক-তৃতীয়াংশ আসনে ভোট হয়বছরের শেষের দিকে সংগঠনের ।  সর্বোচ্চ ১৮ আসনে নির্বাচনের মাধ্যমে পাঁচটি আঞ্চলিক গ্রুপ থেকে এ পরিষদে সদস্য নির্বাচিত হয়।  একটি দেশ পরপর দুইবার টানা ৬ বছর সদস্য হয়ে কাজ করতে পারে।

    বাংলাদেশ দুই মেয়াদে ২০১৫ থেকে ২০২১ পর্যন্ত কাউন্সিলের সদস্য ছিল। টানা ৬ বছর বাংলাদেশ মানবাধিকার কাউন্সিলে ২০২১ সাল পর্যন্ত সদস্য হিসেবে কাজ করে।

    দুই মেয়াদে সদস্য থাকার পরে অন্তত এক বছর বাদ দিয়ে কোনও দেশ নির্বাচন করতে পারবে ।

    ২০১৮ সালে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের সদস্য পদে নির্বাচন করে বাংলাদেশ। ১৭৭টি ভোট পেয়ে বাংলাদেশ সে সময় জয়ী হয়।

     

    মাহফুজা ১২-১১

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর