৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    আজ জেলা-উপজেলায় শিশুদের দেয়া হবে করোনার টিকা

    দেশের ৫-১১ বছর বয়সী শিশুদের জেলা-উপজেলা পর্যায়ে করোনার টিকাদান কর্মসূচি শুরু আজ। মঙ্গলবার  সকাল থেকে শুরু হয়ে আগামী ১২ দিন এ কর্মসূচি চলবে।

    শিশুদের জন্য বিশেষভাবে তৈরি পেডিয়াট্রিক ফর্মুলেশন ফাইজার বায়োএনটেক কমিরনিটি টিকা দেয়া হবে। এ কর্মসূচির আওতায় সারাদেশের সোয়া দুই কোটি শিশুকে টিকা দেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।

    সোমবার  করোনা টিকা ব্যবস্থাপনা কমিটির সদস্যসচিব শামসুল হক গণমাধ্যমকে এ তথ্য জানান।

    শামসুল হক জানান, আজ শিশুদের স্কুলকেন্দ্রিক টিকাদান শুরু হবে এবং পরে তা কমিউনিটি পর্যায়ে দেয়া হবে। এ টিকার দুটি ডোজ আট সপ্তাহের ব্যবধানে নিতে হয়। এরই মধ্যে সুরক্ষা ওয়েবপোর্টাল বা অ্যাপের মাধ্যমে উল্লিখিত বয়সসীমার শিশুদের রেজিস্ট্রেশন শুরু হয়েছে।

    ‘রেজিস্ট্রেশনের ক্ষেত্রে ১৭ ডিজিটের ডিজিটাল জন্ম নিবন্ধন নম্বর ব্যবহার করতে হবে। নিবন্ধনের পর টিকাকার্ড দেখালে কাছাকাছি কোনো স্কুলে স্থাপিত টিকাকেন্দ্র ও পরবর্তী সময়ে কমিউনিটি পর্যায়ের কেন্দ্র থেকে টিকা নেওয়া যাবে। কোনো কারণে শিশুর সুরক্ষা নিবন্ধন সম্ভব না হলেও করোনার টিকা দেয়া হবে লাইন লিস্টিংয়ের মাধ্যমে ।

    প্রতিদিন সকাল ৯টা থেকে শুরু হবে টিকাদান কার্যক্রম । তবে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান/প্রতিনিধি, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তা ও স্বাস্থ্য-পরিবার পরিকল্পনা কর্মকর্তা বা পৌরসভা কর্তৃপক্ষ আলোচনা করে সমন্বয়ের মাধ্যমে নির্ধারণ করবেন টিকাদানের সময় ।

    মাহফুজা ১১-১০

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর