৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
৯ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

    সর্বশেষ খবর

    অমিতাভ বচ্চন আজ ৮০ বছরে পা দিলেন

    বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চন আজ ৮০ বছরে পা দিলেন। বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা কোটি ভক্তের ভালোবাসা আর শ্রদ্ধায় ভেসে যাচ্ছেন তিনি।  সোশ্যাল মিডিয়ায় বিগ বিকে নানাভাবে শুভেচ্ছা জানাচ্ছেন তার ভক্ত-শুভাকাঙ্ক্ষীরা।

    অমিতাভ বচ্চন ১৯৪২ সালের ১১ অক্টোবর ভারতের উত্তর প্রদেশের এলাহাবাদে জন্মগ্রহণ করেন । তার বাবা প্রখ্যাত কবি হরিবংশ রাই বচ্চন ও মা তেজি বচ্চন। তিনি২৬ বছর বয়সে কলকাতার ‘ব্ল্যাকার অ্যান্ড কোং’ জাহাজ কোম্পানির ৩০০ রুপি বেতনের চাকরি ছেড়ে মুম্বাই পাড়ি জমান । বড় পর্দার হিরো হবেন তার লক্ষ্য ছিল এটা। অমিতাভ ১৯৬৯ সালে ‘সাত হিন্দুস্তানি’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় পা রাখেন ।

    দীর্ঘ অভিনয় ক্যারিয়ারে অনেক ব্যবসাসফল সিনেমা উপহার দেন। তার অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্র হলো—‘বাবুর্চি’, ‘আনন্দ’, ‘গুড্ডি’, ‘সওদাগর’, ‘দিওয়ার’, ‘শোলে’, ‘ডন’, ‘সুহাগ’, ‘লাওয়ারিশ’, ‘দো আনজানে’, ‘অমর আকবর অ্যান্থনি’, ‘সিলসিলা’, ‘শাহেনশাহ’, ‘ব্ল্যাক’, ‘সরকার’, ‘অগ্নিপথ’, ‘বুম’, ‘বাগবান’, ‘নিঃশব্দ’, ‘পা’ প্রভৃতি।

    অমিতাভ বচ্চন ভারতীয় সিনেমায় অবদানের জন্য অসংখ্য সম্মাননা পেয়েছেন।  ‘অগ্নিপথ’ (১৯৯০), ‘ব্ল্যাক’ (২০০৫), ‘পা’ (২০০৯), ‘পিকু’ (২০১৫) সিনেমার জন্য ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন তিনি। পদ্মশ্রী (১৯৮৪), পদ্মভূষণ (২০০১), পদ্মবিভূষণ (২০১৫) পুরস্কারও আছে তার প্রাপ্তির ঝুলিতে। তা ছাড়াও অসংখ্যা সম্মাননা পেয়েছেন এই শিল্পী।

    রুপালি পর্দার এই নায়ক রাজনীতিতেও যোগ দেন। ১৯৮৪ সালে রাজীব গান্ধীর সমর্থনে অমিতাভ অভিনয় থেকে সংক্ষিপ্ত বিরতি নিয়ে রাজনীতিতে নাম লেখান। এলাহাবাদ লোকসভা আসনের জন্য উত্তর প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী এইচ এন বহুগুনার বিরুদ্ধে নির্বাচনে দাঁড়ান এবং সাধারণ নির্বাচনের সবচেয়ে বেশি ভোট পেয়ে জয়লাভ করেন। তবে তার রাজনৈতিক জীবন সংক্ষিপ্ত ছিল এবং তিন বছর পর পদত্যাগ করেন তিনি।

    অমিতাভ বচ্চন রুপালি পর্দার মতো ব্যক্তিগত জীবনেও সফল । তিনি ১৯৭৩ সালের ৩ জুন বাঙালি অভিনেত্রী জয়া ভাদুড়ীর সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন । দীর্ঘ দাম্পত্য জীবনে এখনো বলিউডের আইকনিক দম্পতি তারা এবং  শ্বেতা নন্দা ও অভিষেক বচ্চন নামে দুই সন্তান রয়েছে।

    মাহফুজা ১১-১০

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর