৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

    সর্বশেষ খবর

    আজ দুপুরে মধুমতি ও তৃতীয় শীতলক্ষ্যা সেতুর উদ্বোধন

    নড়াইলে দেশের প্রথম ছয়লেনের মধুমতি সেতু এবং নারায়ণগঞ্জে তৃতীয় শীতলক্ষ্যা সেতুর উদ্বোধন করবেন আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  তিনি দুপুর ১২টায় তার কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সে র্ভাচুয়ালি  এই সেতু দুটি উদ্বোধন করবেন।

    জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির -জাইকা অর্থায়নে ৯৬০ কোটি টাকা ব্যয়ে মধুমতি নদীর উপর ৬৯০ মিটার দীর্ঘ মধুমতি সেতু নির্মিত হয়েছে। এই সেতুটি  স্থানীয়ভাবে কালনা সেতু নামে পরিচিত। এটি নড়াইল, গোপালগঞ্জ, খুলনা, মাগুরা, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, যশোর এবং ঝিনাইদহ জেলাকে যোগ করেছে ।

    সেতুটি চালু হলে  দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অন্তত ১০টি জেলার মানুষ কম সময়ে বিভিন্ন এলাকায় যাতায়াত করতে পারবেন। এটি দেশের বৃহত্তম স্থলবন্দর বেনাপোল, যশোর থেকে ঢাকা পর্যন্ত রাস্তা কমিয়ে দেবে। ২৭.১ মিটার চওড়া সেতুটিতে চারটি উচ্চ গতির লেন ৪.৩০ কিলোমিটার অ্যাপ্রোচ রোড এবং দুটি সার্ভিস লেনসহ ছয়টি লেন রয়েছে।

    ৩য় শীতলক্ষ্যা সেতু, একেএম নাসিম ওসমানের নামে নামকরণ করা হয়েছে, এটি নারায়ণগঞ্জকে বন্দর উপজেলার সঙ্গে সংযুক্ত করবে।

    সেতুটির প্রকল্প পরিচালক শোয়েব আহমেদ বলেন, ১.২৯ কিলোমিটার দীর্ঘ সেতুটি দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে চট্টগ্রাম অঞ্চলগামী যানবাহন এবং একইভাবে চট্টগ্রাম থেকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলগামী যানবাহন যানজট এড়াতে সাহায্য করবে।

    এই সেতু প্রকল্প ২০১০ সালে একনেকে অনুমোদন পেলেও নির্মাণকাজ শুরু হয় ২০১৮ সালের ২৮ জানুয়ারি।  সেতু নির্মাণে ৬০৮.৫৬ কোটি টাকা ব্যয় ধরা হয়। এর মধ্যে ২৬৩.৩৬ কোটি টাকা বাংলাদেশ সরকারের তহবিল থেকে এবং ৩৪৫.২০ কোটি টাকা সৌদি ফান্ড ফর ডেভেলপমেন্ট -এসএফডি থেকে এসেছে।

    মাহফুজা ১০-১০

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর