৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
৯ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

    সর্বশেষ খবর

    হিমালয়ে গঙ্গোত্রী রেঞ্জে তুষারধসে ১০ পর্বতারোহী নিহত

    ভারতের উত্তরাঞ্চলে হিমালয়ে  তুষারধসে  মারা গেছেন ১০ পর্বতারোহী।  নিখোঁজ আছেন  আরও ২৮ জন। মঙ্গলবার  সকালে এ হতাহতের ঘটনা ঘটে । উত্তরাখণ্ডে হিমালয়ের একটি সুউচ্চ পর্বতশৃঙ্গে ৪১ সদস্যের একটি পবর্তারোহী দল তুষারধসের কবলে পড়ে ১০ জন মারা যান।  বার্তা সংস্থা পিটিআই’র বরাতে এ তথ্য নিশ্চিত করেছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য প্রিন্ট ।

    ভারতীয় পবর্তারোহীদের একটি দল স্থানীয় সময় সকাল ৮টা ৪৫ মিনিটে গাড়ওয়াল হিমালয়ের গঙ্গোত্রী রেঞ্জে প্রায় ১৭ হাজার ফুট উঁচুতে অবস্থিত একটি শৃঙ্গে তুষারধসের কবলে পড়ে । এই দলে ছিলেন উত্তরকাশী-ভিত্তিক নেহরু ইনস্টিটিউট অব মাউন্টেনিয়ারিং (এনআইএম)-এর প্রশিক্ষণার্থী ও প্রশিক্ষকরা। উন্নত প্রশিক্ষণ কোর্সের অংশ হিসেবে তারা চূড়ায় আরোহণের পর ফিরে আসার পথে তুষারধসের কবলে পড়েন ।

    এনআইএমের অধ্যক্ষ কর্নেল অমিত বিষ্ট জানান, মঙ্গলবার রাত পর্যন্ত দুর্ঘটনাস্থলে ১০ জনের মরদেহ দেখা গেছে, যার মধ্যে উদ্ধার করা হয়েছে চারটি ।

    অন্ধকার ও প্রতিকূল আবহাওয়ায় উদ্ধারকাজ বন্ধ রাখা হয়। বুধবার সকাল থেকে তা আবারও শুরু করা হয়। উদ্ধার অভিযানে অংশ নেয় ভারতীয় বিমান বাহিনীর সদস্যরাও।

    বুধবার সকালে উত্তরকাশী দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা দেবেন্দ্র পাটওয়ালের জানান দুর্ঘটনাস্থল থেকে আট পর্বতারোহীকে উদ্ধার করা হয়েছে।

    তুষারধসের ঘটনায় নিখোঁজ ২৮ জনের নামের একটি তালিকা প্রকাশ করেছে উত্তরাখণ্ড পুলিশ। এদের মধ্যে পশ্চিমবঙ্গ, দিল্লি, তেলেঙ্গানা, তামিলনাড়ু, কর্ণাটক, আসাম, হরিয়ানা, গুজরাট, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড ও উত্তর প্রদেশের প্রশিক্ষণার্থীদের নাম রয়েছে।

    ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ ঘটনায় গভীর শোকপ্রকাশ করেছেন ।  প্রধানমন্ত্রীর কার্যালয় এক বিবৃতিতে জানায়, এটি দুঃখজনক যে, এনআইএমের পর্বতারোহণ অভিযানে আমরা বেশ কিছু মূল্যবান প্রাণ হারিয়েছি এবং সমবেদনা শোকাহত পরিবারগুলোর প্রতি । উদ্ধার অভিযান চলছে এবং কর্তৃপক্ষের মাধ্যমে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে নিবিড় ভাবে।

    মাহফুজা ৫-১০

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর