২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১১ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতে ফাইভ-জি প্রযুক্তির উদ্বোধন করলেন

    প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীভারতে ফাইভ-জি প্রযুক্তির উদ্বোধন করলেন । আগামী দুবছরের মধ্যে সারা দেশে ফাইভ-জি চালু হয়ে যাবে বলে আশা প্রকাশ করলেন দেশটির  কেন্দ্রীয় সরকার। প্রাথমিক ভাবে ফাইভ-জি নেটওয়ার্ক দেশের কয়েকটি শহরে চালু হচ্ছে । এনডিটিভি ও আনন্দবাজার খবরটি নিশ্চিত করে।

    ভারতের টেলিকম বিভাগ –ডিওটি জানায়, প্রথম ধাপে ৫-জি নেটওয়ার্ক সার্ভিস মিলবে কলকাতা, দিল্লি, মুম্বাই, চেন্নাইসহ অন্যান্য কয়েকটি শহরও। তবে পূর্ণাঙ্গ তালিকা এখনো প্রকাশ হয়নি। ।

    প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সামনে ভারতের তিনটি প্রধান টেলিকম অপারেটর ৫-জি প্রযুক্তির সম্ভাবনার বিষয়গুলো তুলে ধরেন। ৫-জি নেটওয়ার্কের কারণে ভারতের আর্থ-সামাজিক ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন ঘটবে বলে আশা করা হয়।

    দিল্লির প্রগতি মাঠে ১ থেকে ৪ অক্টোবর আয়োজন করা হয়েছে ইন্ডিয়া মোবাইল কংগ্রেস এবং শনিবার সেখান থেকেই দেশে ফাইভ-জি প্রযুক্তির উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। দীপাবলি থেকে শহরগুলোতে চালু হয়ে যাবে এই পরিষেবা।

    ফাইভ জি স্পেকট্রামের সবচেয়ে বেশি বরাত পেয়েছে মুকেশ আম্বানি সংস্থা রিল্যায়্যান্স জিয়ো ৮৮ হাজার ৭৮ কোটি টাকার বরাদ্দ পেয়েছে। মোট ১০টি ব্যান্ডের ৭২ হাজার ৯৮ মেগাহার্টজের স্পেকট্রাম নিলামে তোলা হয়। এর মধ্যে ৭১ শতাংশ বিক্রি হয় প্রায় দেড় লাখ কোটি রুপিতে।

    ৫-জি নেটওয়ার্কের কারণে ইন্টারনেটের গতি অনেকটাই বেড়ে যাবে।  যে কোনো বড় ফাইল, সিনেমা কিংবা গান ডাউনলোড হবে কয়েক মুহূর্তেই।

    মাহফুজা ১-১০

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর