২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১১ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    নির্দিষ্ট কোনও রাজনৈতিক দলকে যুক্তরাষ্ট্র সমর্থন করে না – রাষ্ট্রদূত পিটার ডি হাস

    ঢাকায় নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস বললেন বাংলাদেশের জনগণের সমৃদ্ধির জন্য আসন্ন জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে এমনটা আশা করে যুক্তরাষ্ট্র। নির্দিষ্ট কোনও রাজনৈতিক দলকে যুক্তরাষ্ট্র সমর্থন করে না ।

    বুধবার  ওয়েস্টিন হোটেলে আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ –অ্যামচেম আয়োজিত মধ্যাহ্ন ভোজসভায় পিটার হাস এ কথা বলেন। ‘ইউএস-বাংলাদেশ দ্বিপক্ষীয় সম্পর্ক: ব্যবসা ও বাণিজ্য সম্প্রসারণই চাবিকাঠি’ শীর্ষক আলোচনা সভায় তিনি মূল বক্তব্য রাখেন ।

    মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কে তুলে ধরেন পাঁচটি লক্ষ্য । এগুলো হলো- শান্তিপূর্ণ ও স্থিতিশীল বাংলাদেশ; গণতন্ত্র, সুশাসন ও মানবাধিকার; সামাজিক ও পরিবেশগতভাবে সহনশীলতা; রোহিঙ্গা শরণার্থীদের দেশে ফিরতে সহায়তা করা এবং মার্কিন বিনিয়োগ সম্প্রসারণ। ভবিষ্যতে যুক্তরাষ্ট্র-বাংলাদেশের সম্পর্ক আরও গভীর হবে বলে জানান  তিনি।

    পিটার হাস বলেন, শান্তিপূর্ণ ও নিরাপদ বাংলাদেশ দেখতে যুক্তরাষ্ট্রের আগ্রহ বেশি এবং  বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের সামরিক সম্পর্ক বিরাজমান। বাংলাদেশের সশস্ত্র বাহিনীর উন্নয়নে জোরদার হচ্ছে দুই দেশের মধ্যে সম্পর্ক ।

    মার্কিন বিনিয়োগ সম্পর্কে পিটার হাস বলেন, বাংলাদেশ উন্নয়নশীল দেশের তালিকায় যুক্ত হচ্ছে। যুক্তরাষ্ট্রের বিনিয়োগকারীরা এদেশে বিনিয়োগ করতে আগ্রহী এবং  এখানে পূর্ণকালীন একজন কমার্শিয়াল অ্যাটাশে নিয়োগ দেয়া হয়েছে।

    রাষ্ট্রদূত বলেন, নানা প্রতিকূলতার মধ্যেও মানবিক কারণে মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠীকে বাংলাদেশ আশ্রয় দিয়েছে। এই রোহিঙ্গা জনগোষ্ঠীর শিক্ষা, স্বাস্থ্য ও নিরাপত্তার বিষয়ে সহযোগিতা করছে যুক্তরাষ্ট্র।

    বন্দর ব্যবস্থাপনা ও শুল্কায়ন প্রক্রিয়ার উন্নয়ন করা হলে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে ব্যবসা-বাণিজ্য ২০ শতাংশ বাড়বে বলে জানান অ্যামচেম সভাপতি সৈয়দ এরশাদ আহমেদ।

    অনুষ্ঠানে আরও বক্তব্য দেন অ্যামচেম সভাপতি সৈয়দ এরশাদ আহমেদ ও সহ সভাপতি সৈয়দ মোহাম্মদ কামাল। সাবেক মন্ত্রী, ব্যবসায়ী, অর্থনীতিবিদসহ সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন অনুষ্ঠানে।

    মাহফুজা ২৮-৯

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর