২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১১ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    আজ শিনজো আবের রাষ্ট্রীয় শেষকৃত্য

    রাষ্ট্রীয়ভাবে জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের শেষকৃত্য অনুষ্ঠিত হচ্ছে আজ। এ উপলক্ষে টোকিওতে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। এতে অংশ নিচ্ছেন বিশ্ব নেতারাসহ চার হাজার মানুষ। কিয়োডো সংবাদ সংস্থা এবং ব্লুমবার্গ জানায় খবরটি।

    ৫৫ বছরের মধ্যে একজন সাবেক প্রধানমন্ত্রীর জন্য প্রথম রাষ্ট্রীয় অর্থায়নে ইভেন্টটি পরিচালিত  করা হচ্ছে। এর কোনো আইনি ভিত্তি নেই বলছেন,সমালোচকরা। , শিনজো আবের শেষকৃত্যে প্রায় ১ দশমিক ৬৬ বিলিয়নইয়েন খরচ হচ্ছে, যা রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যের চেয়েও অনেক বেশি।

    অনুষ্ঠানের এ আয়োজনে সাধারণ মানুষের ঘোর আপত্তি ছিল। তবে দীর্ঘদিন দেশের জন্য কাজ করে যাওয়া  আবের এই রাষ্ট্রীয় শেষকৃত্যের আয়োজন শেষ করতে বদ্ধপরিকর বর্তমান প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

    শিনজো আবে ৮ জুলাই পশ্চিমাঞ্চলীয় শহর নারাতে এক বন্দুকধারীর হামলায় নির্বাচনী প্রচারের বক্তৃতার সময় গুলিবিদ্ধ হয়ে মারা যান ।চার দিন পর স্বল্প পরিসরে আবের শেষকৃত্য  হয় এবং তার মৃতদেহ দাহ করা হয়।

    ন্যাশনাল পুলিশ এজেন্সি নিপ্পন বুডোকান হলের আশেপাশে যেখানে অনুষ্ঠান হচ্ছে সেখানে কঠোর নিরাপত্তা জোরদার করতে ২০ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। ।অনুষ্ঠানস্থলের কাছাকাছি একটি পার্কে অনেক মানুষ ফুলেল শ্রদ্ধা জানাতে ভিড় করছে।

    অপরদিকে, আবের শেষকৃত্যের বিরোধীরা বারবার প্রধানমন্ত্রীর কার্যালয়, সংসদ ভবন এবং অন্যান্য স্থানে সমাবেশ করেছেন এবং এই অনুষ্ঠান বাতিলের দাবিতে মামলাও করেন তারা।

    স্থানীয় সময় দুপুর ২ টার অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং তার পূর্বসূরি ইয়োশিহিদে সুগার বক্তব্য দেয়ার কথা রয়েছে। । জানা গেছে শিনজো আবের রাষ্ট্রীয় শেষকৃত্যে ৭শ বিদেশি অতিথি অংশ নিচ্ছেন ।  তাদের মধ্যে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সভাপতি টমাস বাখও রয়েছেন।

    শিনজো আবে ২০১২ থেকে ২০২০ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী হিসেবে যেকোনো নেতার চেয়ে বেশি সময় দায়িত্ব পালন করেন তিনি।

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর