৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    পাকিস্তানের অর্থমন্ত্রীর পদত্যাগ, ইসহাক দার হচ্ছেন নতুন অর্থমন্ত্রী

    রোববার (২৫ সেপ্টেম্বর, ২০২২) রাতে টুইটারে দেওয়া এক বার্তায় পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল নিজের পদত্যাগের ঘোষণার কথা জানান।

    এদিকে, ৫ বছর নির্বাসনে থাকার পর পাকিস্তানে ফিরে দেশটির অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন ইসহাক দার। তিনি সোমবার (২৬ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সঙ্গে একই বিমানে পাকিস্তানে ফিরছেন। সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) সুপ্রিমো নওয়াজ শরিফ পুরো বিষয়টি তদারকি করছেন বলে জানা গেছে।পাকিস্তানের বিপর্যস্ত অর্থনীতি সামাল দিতে ইসহাক দারের বিকল্প নেই বলে মনে করেন নওয়াজ শরিফ। তিনি পাকিস্তানের পরবর্তী অর্থমন্ত্রী হিসেবে মিফতা ইসমাইলের স্থলাভিষিক্ত হবেন।

    ইতোপূর্বে চারবার পাকিস্তানের অর্থমন্ত্রী ছিলেন ইসহাক দার ।

    এদিকে রোববার মিফতা তার পদত্যাগপত্র দাখিল করেছেন। ফলে কোনো বাধা ছাড়াই ইসহাক দার দায়িত্ব গ্রহণ করতে পারবেন। মিফতা অবশ্য সরকারের অর্থনৈতিক দলের সদস্য থাকবেন।শাহবাজ শনিবার লন্ডনে যান নওয়াজ শরিফের সাথে আলাপ করার জন্য। তারা দেশের অর্থনৈতিক ও রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।

    তিনি ২০১৭ সালের অক্টোবরে লন্ডন পাড়ি জমান, সেখানেই এত দিন অবস্থান করছিলেন। তিনি অভিযোগ করেন যে সাবেক বিচারপতি সাকিব নিসার পিএমএল-এন সরকারকে উৎখাত করার জন্য ভুয়া মামলার তদন্ত করার জন্য যে জয়েন্ট ইনভেস্টিগেশন টিম গঠন করেছিলেন, তাদের হাত থেকে রক্ষা পেতে সরে এসেছেন।

    নওয়াজ শরিফ চিকিৎসার জন্য ২০১৯ সালে লন্ডন গেলে ইসহাক দার আবার তার ঘনিষ্ঠ হন। তিনি প্রায় প্রতিদিন নওয়াজের সাথে সময় কাটাতেন, গুরুত্বপূর্ণ ইস্যুতে তাকে পরামর্শ দিতেন।পিটিআই প্রধান ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব প্রস্তুতির সময় তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এছাড়া লন্ডন থেকেই তিনি পাকিস্তান ডেমোক্র্যাটিক মুভমেন্ট গঠনে ভূমিকা রাখেন।

     

    সূত্র : জিও নিউজ, ডন, আল জাজিরা

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর