২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১২ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    আজ শুভ মহালয়া

    আজ শুভ মহালয়া। শুরু হলো সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজায়। দুর্গতিনাশিনীকে চণ্ডিপাঠের মধ্যদিয়ে আবাহন জানানো হলো ।

    ১ অক্টোবর থেকে ষষ্ঠীর মাধ্যমে দুর্গাপূজা শুরু হলেও মহালয়ার মধ্য দিয়ে দুর্গাপূজার আগমনধ্বনি বেজে উঠলো।

    পূজা অর্চনা ভোর থেকেই রাজধানীর মন্দিরে মন্দিরে শুরু হয়েছে।  মহানগর সার্বজনীন পূজা কমিটি ভোর ৬ টায় রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে মহালয়ার বিশেষ আয়োজন করে । ঢাকেশ্বরী ছাড়াও রাজধানীর স্বামীবাগ ও বনানীসহ বিভিন্ন মণ্ডপেদেবীকে মহা আড়ম্বর আবাহন জানানো হচ্ছে ।

    আর ৬ দিন পরেই শুরু হবে দেবীর আরাধনা। সনাতন ধর্মমতে, এ দিন প্রয়াত আত্মাদের মর্ত্যে পাঠানো হয়। আর  আত্মার সমাবেশই মহালয়া নামে পরিচিত।

    পিতৃপক্ষের শেষে দেবীপক্ষের শুরু এবং শারদীয় দুর্গোৎসবের পুণ্যলগ্নেরও শুরু আজ থেকে। মহালয়ার মাধ্যমে আজ পা রেখেছেন দেবী দুর্গা মর্ত্যলোকে। বছর ঘুরে আবারও উমা দেবী আসছেন তার বাপের বাড়ি। পুরাণমতে, অশুভ অসুর শক্তির কাছে পরাভূত দেবতারা স্বর্গলোকচ্যুত হওয়ার পর চারদিকে শুরু হয় অশুভ শক্তির প্রতাপ। দেবতারা এই অশুভ শক্তিকে বিনাশ করতে এক সাথে হন । তখন দেবতাদের তেজরশ্মি থেকে অসুরবিনাশী দেবী দুর্গা আবির্ভূত হন।  মহালয়ার সময় ঘোর অমাবস্যা থাকে। দুর্গা দেবীর মহাতেজের আলোয় সেই অমাবস্যা দূর হয় এবং  প্রতিষ্ঠা পায় শুভশক্তি।

    মাহফুজা ২৫-৯

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর