১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
১১ই রজব, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    দ্বাদশ সংসদ নির্বাচনে ভোট দিতে গেলে ভোটারের ১০ আঙুলের ছাপ লাগবে

    নির্বাচন কমিশন ২০২৩ সালের জানুয়ারি থেকে মাঠ পর্যায়ে ভোটারদের ১০ আঙুলের ছাপ নেয়ার কাজ শুরু করবে । এই কার্যক্রম আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে ইসি শুরু করবে। কমিশন জানিয়েছে, দ্বাদশ সংসদ নির্বাচনে ভোট দিতে গেলে  ভোটারের ১০ আঙুলের ছাপ লাগবে।

    জাতীয় পরিচয়পত্র -এনআইডি উইংয়ের ডিজি এ কে এম হুমায়ূন কবীর শনিবার  সাংবাদিকদের এ তথ্য জানান।

    হুমায়ূন কবীর বলেন, ইসি আগামী জাতীয় সংসদে নির্বাচনে ভোট দিতে ভোটারের ফিঙ্গারপ্রিন্ট আপডেট করবে । জাতীয় পরিচয়পত্রে যাদের চার আঙুলের ছাপ দেয়া আছে, তাদের আবার  ছাপ দিতে হবে। যারা স্মার্টকার্ড নেয়ার সময় দশ আঙুলের ছাপ দিয়েছেন, তাদের আর দিতে হবে না।

    নির্বাচন কমিশন দ্বাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে প্রণয়ন করেছে নির্বাচনী পরিকল্পনা । ইসিএবার সর্বোচ্চ ১৫০ আসনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন-ইভিএমে ভোটগ্রহণের পরিকল্পনা করছে ।

    নির্বাচন কমিশন রুটিন ওয়ার্ক হচ্ছে স্বচ্ছ ভোটার তালিকা প্রণয়ন ও সরবরাহ করা এবং  ভোটার তালিকা প্রণয়নের অংশ হিসেবে ভোটারদের দুই হাতের ১০ আঙুলের ছাপ নেবে সংস্থাটি।

    ২০২৩ সালের নভেম্বরে বর্তমান সরকারের মেয়াদ শেষ হচ্ছে। নিয়মানুযায়ী নভেম্বর থেকে জানুয়ারির ৯০ দিনের মধ্যে নির্বাচন শেষ করার বিধান রয়েছে। নির্বাচন কমিশন ২০২৩ সালে ডিসেম্বরের শেষ সপ্তাহে বা ২০২৪ সালে জানুয়ারির প্রথম সপ্তাহ নির্বাচন করার পরিকল্পনা করেছে।

    মাহফুজা ২৪-৯

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর