১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
৩০শে সফর, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    বাংলাদেশ ও কম্বোডিয়ার মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষর হতে যাচ্ছে

    বাংলাদেশ ও কম্বোডিয়ার মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তিতে (এফটিএ) উভয় দেশের প্রধানমন্ত্রী সম্মত হওয়ায় এটি স্বাক্ষর হতে যাচ্ছে।

    বৃহস্পতিবার রাতে জাতিসংঘ সাধারণ পরিষদের –ইউএনজিএ  ৭৭তম অধিবেশনে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও কম্বোডিয়ার প্রধানমন্ত্রী সামদেক আক্কা মোহা সেনা পাদেই টেকো হুন সেন এক দ্বিপক্ষীয় বৈঠকে মুক্ত বাণিজ্য চুক্তিতে সম্মত হন।

    বৃহস্পতিবার  প্রধানমন্ত্রীর কার্যক্রমের ব্যাপারে পররাষ্ট্রমন্ত্রী ড.এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের ব্রিফিংয়ে এ কথা জানান।

    শেখ হাসিনা কম্বোডিয়ার সঙ্গে এফটিএ’র চুক্তির ব্যাপারে তার আগ্রহ প্রকাশ করলে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন এই প্রস্তাবে সম্মত হন। এছাড়া বাংলাদেশ ও কম্বোডিয়ার মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয় বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

    এ সময় কম্বোডিয়ার প্রধানমন্ত্রী বাংলাদেশে চাল রপ্তানির ব্যাপারে একটি চুক্তিতে আগ্রহ দেখান এবং তিনি কম্বোডিয়ায় কৃষি ও স্বাস্থ্য অবকাঠামো উন্নয়ন খাতে বিনিয়োগ করার জন্য বাংলাদেশকে আমন্ত্রণ জানান। এছাড়া আসিয়ানের সভাপতি দেশ হিসেবে কম্বোডিয়া রোহিঙ্গা সংকট সমাধানে সার্বিক প্রচেষ্টা অব্যাহত রাখবে বলে জানান কম্বোডিয়ার প্রধানমন্ত্রী।

    লিবিয়া ও ইউরোপীয় ইউনিয়নসহ বিভিন্ন দেশে পাচার হওয়া বাংলাদেশিদের প্রত্যাবাসনে সহযোগিতা করার জন্য আইওএম’কে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।

    আইওএম মহাপরিচালক অভিবাসীদের কল্যাণে বাংলাদেশের নেয়া বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করেন। বাংলাদেশ ও আইওএম’র মধ্যে সহযোগিতার ক্ষেত্র ভবিষ্যতে আরও সম্প্রসারিত হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

    পরে, প্রধানমন্ত্রী কসোভোর প্রেসিডেন্ট ভিজোসা ওসমানি-সাদ্রিউর সঙ্গে আরেকটি দ্বিপক্ষীয় বৈঠক করেন। বৈঠকে বাংলাদেশ ও কসোভোর মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়।

    এছাড়াও বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ইউনিটি কাউন্সিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমও উপস্থিত ছিলেন।

    মাহফুজা ২৩-৯

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর