১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
৮ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    আজ শুরু হচ্ছে ইউক্রেনের ৪ অঞ্চলে ‘গণভোট’

    ইউক্রেনের চারটি অঞ্চলে গণভোটের প্রস্তুতি নেওয়া হচ্ছে। রাশিয়ার সঙ্গে যুক্ত হতে এই কথিত ভোটের আয়োজনকরা হচ্ছে। যদিও  পশ্চিমা দেশগুলো বিষয়টির তীব্র নিন্দা জানাচ্ছে।

    মঙ্গলবার ইউক্রেনে রাশিয়া-সমর্থিত নেতারা ভোটের পরিকল্পনা ঘোষণা করেন। তবে এই গণভোট প্রত্যাখ্যান করছে ইউক্রেন। জানা গেছে  এই ভোটের ফলাফলকে কখনই তারা স্বীকৃতি দেবে না ।

    রাশিয়া-সমর্থিতরা শুক্রবার থেকে মঙ্গলবার (২৩ থেকে ২৭ সেপ্টেম্বর) লুহানস্ক, দোনেৎস্ক, খেরসন এবং জাপোরিঝিয়া প্রদেশে ঘোষণা করে গণভোটের । যা ইউক্রেনের প্রায় ১৫ শতাংশ ভূখণ্ড প্রতিনিধিত্ব করছে।

    কয়েক মাস ধরে রাশিয়ার আগ্রাসন কিছুটা ধীর গতির হওয়ায়  ইউক্রেন উত্তর-পূর্বের কিছু অংশ পুনরুদ্ধার করে। এখন পূর্ব ও দক্ষিণে রাশিয়ার সমর্থিত কর্মকর্তারা জানান তারা রাশিয়ায় যোগদানের বিষয়ে ভোট চান।গণভোটের জন্য কয়েক মাস ধরে মস্কোপন্থী কর্তৃপক্ষের মধ্যে আলোচনা হচ্ছিল। কিন্তু ইউক্রেনের সম্প্রতি বেশ কয়েকটি এলাকা পুনর্দখলের জন্য তাদের এই আয়োজন দ্রুত হচ্ছে।

    রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ সপ্তাহে ইউক্রেনে যুদ্ধের মাঠে আরও ৩ লাখ সেনা নামানোর ঘোষণা দেন। রাশিয়ার যুক্তি হলো  এই গণভোটে এই অঞ্চলের মানুষের তাদের মতামত প্রকাশের জন্য  একটি বড় সুযোগ পাবে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন,  আমরা বলছিলাম যে সংশ্লিষ্ট অঞ্চলের জনগণকে তাদের ভাগ্য নির্ধারণ করা উচিত’।

    ২০১৪ সালে রাশিয়া ক্রিমিয়া দখলের জন্য গণভোটের আয়োজন করে সমালোচনার মধ্যে পড়ে । শুক্রবার থেকে শুরু হওয়া ভোটে রাশিয়ার পক্ষে ফলাফল অনিবার্য বলে ধারণা করা হচ্ছে। ২০১৪ সালে ক্রিমিয়ার গণভোটে কারচুপি হয় বলে বিষয়টি আন্তর্জাতিকভাবে সমালোচিত হয় বিষয়টি। সেখানে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার সঙ্গে সংযুক্তির পক্ষে ৯৭ শতাংশ ভোট পড়ে।

    মাহফুজা ২৩-৯

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর