৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    রানি দ্বিতীয় এলিজাবেথের শেষ বিদায়ের জন্য চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছে ব্রিটেন

    ব্রিটেন রানি দ্বিতীয় এলিজাবেথের শেষ বিদায়ের জন্য চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছে । আজ সোমবার ১৯ সেপ্টেম্বর শেষ হবে তার অন্ত্যেষ্টিক্রিয়া।

    সোমবার সকালে রানির কফিন ওয়েস্টমিনস্টার হল থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে নিয়ে যাওয়া হবে।  এ সময় প্রায় ১০ লাখ মানুষ লন্ডনের রাস্তায় দাঁড়িয়ে রানির শেষ বিদায়ের ঐতিহাসিক দৃশ্যের সাক্ষী হবে। রাজা তৃতীয় চার্লসের সঙ্গে এই যাত্রায় বিভিন্ন দেশের  রাষ্ট্রপ্রধানরা যোগ দেবেন। এছাড়া ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রাজকীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দেবেন সশস্ত্র বাহিনীর প্রবীণ সৈনিক, ন্যাশনাল হেলথ সার্ভিসের কর্মী এবং দাতব্য কর্মীরাসহ প্রায় দুই হাজার জন।

    স্টেট হার্সে উইন্ডসরে নিয়ে যাওয়ার আগে শোক মিছিলটি অ্যাবে থেকে হাইড পার্ক কর্নারের ওয়েলিংটন আর্চ পর্যন্ত যাবে রানির কফিনটি । সেখানে সেন্ট জর্জ চ্যাপেলের রাজকীয় ভল্টে রাখা হবে রানির মরদেহ । তিনি তার স্বামী ডিউক অফ এডিনবার্গ এবং বাবা রাজা ষষ্ঠ জর্জ এবং মায়ের পাশে শায়িত হবেন।

    সোমবারের পূর্ণ কর্মসূচি প্রকাশ করেছে বাকিংহাম প্যালেস। তাতে বলা হয়–

    সকাল ৬টা ৩০ মিনিটে ওয়েস্টমিনস্টার হলে রানির কফিনের পাশে শেষবারের মতো জনসাধারণ যাওয়ার সুযোগ পাবে এবং  বিগবেনে ঘণ্টা বাজার সঙ্গে সঙ্গে এ দর্শনের সমাপ্তি হবে। সকাল ৮ টা ৩০ মিনিটে রাজার রক্ষীরা ওয়েস্টমিনিস্টার প্রাসাদে রানির কফিনে শেষবারের মতো শ্রদ্ধা জ্ঞাপন করবেন।

    সকাল ৮টায়  বিশ্ব নেতারা শাটল বাসে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে পৌঁছাবেন। একমাত্র মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার সাঁজোয়া লিমুজিন ‘বিস্ট’-এ করে আসবেন। শাটল বাসে থাকবেন ইমানুয়েল ম্যাক্রন, অ্যান্টনি আলবানিজ, জেসিন্ডা আরদার্ন, জাপানের সম্রাট নারুহিতো ও সম্রাজ্ঞী মাসাকো, বেলজিয়ামের রাজা ফিলিপ ও রানি ম্যাথিল্ডে, স্পেনের রাজা ফেলিপ ও রানি লেটিজিয়া, সুইডেনের রাজা কার্ল ষোড়শ গুস্তাফ ও রানি সিলভিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান এবং রাজা-রানি।

    সকাল ১০টা ৩৫ মিনিট থেকে বেলা ১১টায়  রানির কফিন ঘোড়ার গাড়িতে রাখা হবে এবং ঐতিহ্য অনুসারে ওয়েস্টমিনস্টার অ্যাবে নিয়ে যাওয়া হবে। গাড়িটি টেনে নিয়ে যাবে রাজকীয় নৌবাহিনীর ৯৮ জন সদস্য। রাজ পরিবারের প্রবীণ সদস্যরা গাড়ির পিছনে থাকবেন।

    ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানির অন্ত্যেষ্টিক্রিয়া কার্যক্রম শুরু হবে বেলা ১১টায়। এটি পরিচালনা করবেন ওয়েস্টমিনস্টারের ডিন। ক্যান্টারবারির আর্চবিশপের ধর্মোপদেশ এবং প্রধানমন্ত্রী লিজ ট্রাসের পাঠের মাধ্যমে অনুষ্ঠান শেষ হবে । বেলা ১১টা ৫৫ মিনিটে রানির সম্মানে পালন করা হবে দুই মিনিট নীরবতা।

    দুপুর ১২টা ১৫ মিনিটে রানির কফিন হাইড পার্ক কর্নারে ওয়েস্টমিনস্টার অ্যাবে থেকে ওয়েলিংটন আর্চ পর্যন্ত দেড় মাইল লম্বা বিশাল সামরিক মিছিলের মাধ্যমে বহন করা হবে। এর আগে জাতীয় সঙ্গীত ও শোক সঙ্গীত এবং পাইপারবাজানো হবে।

    বেলা ৩টা ৬ মিনিটে কফিন বহনকারী শোভাযাত্রা স্টেট হার্স লং ওয়াকে পৌঁছাবে। রাষ্ট্রীয় প্রহরী এবং স্কটিশ ও আইরিশ রেজিমেন্টের পাইপ, ড্রাম এবং কোল্ডস্ট্রিম গার্ডের ব্যান্ড দল তাদের পেছনে থাকবে।  ৩৪ মিনিট পরে রাজা এবং রাজপরিবারের অন্যান্য সদস্যরা মিছিলে যোগ দেবেন।

    উইন্ডসরের ডিন বিকাল ৪টায় রানির কফিন দাফন প্রক্রিয়া শুরু করবেন। বাইবেল থেকে বিদায়ী স্তবক পাঠের আগে কফিনের ওপর থেকে সরানো হবে ইম্পেরিয়াল স্টেট ক্রাউন, অর্ব ও রাজদণ্ড।  এসময় উপস্থিত থাকবেন কমনওয়েলথ দেশগুলির প্রধানমন্ত্রী এবং রানির পরিবারের অতীত ও বর্তমান সদস্যরা ।

    সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে  রাজা চার্লস এবং রাজপরিবারের অন্যান্য প্রবীণ সদস্য রাজা জর্জ ষষ্ঠ মেমোরিয়াল চ্যাপেলে দাফন কাজে যোগ দেবেন। প্রিয় স্বামী ডিউক অফ এডিনবার্গ এবং বাবা রাজা ষষ্ঠ জর্জ এবং মায়ের পাশে চ্যাপেলে চিরনিদ্রায় শায়িত হবেন তিনি।

    মাহফুজা ১৯-৯

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর