২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
১০ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    জাপানের কিউশুসহ উপকূলীয় বেশ কয়েকটি অঞ্চল শক্তিশালী টাইফুন নানমাদোলের তাণ্ডবে লন্ডভন্ড

    জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শহর কিউশুসহ উপকূলীয় বেশ কয়েকটি অঞ্চল শক্তিশালী টাইফুন নানমাদোলের তাণ্ডবে লন্ডভন্ড  হয়ে গেছে। রোববার স্থানীয় সময় সন্ধ্যায় টাইফুন নানমাদোল জাপানের উপকূলীয় অঞ্চলে প্রায় দেড়শ মাইল গতিবেগে আঘাত হানে ঝড়টি।

    কিউশু, মিয়াজাকি, শুকোকুসহ আরও ৪টি অঞ্চলেএর প্রভাব পড়ে এবং ক্ষতিগ্রস্ত হয়েছে ৩৭ লাখ ঘরবাড়িসহ নানা স্থাপনা।

    মুষলধারে বৃষ্টিপাত ও দমকা হাওয়ার কারণে বিদ্যুতের লাইন বিচ্ছিন্ন হয়ে পড়েছে এবং ভেঙে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। স্থানীয়দের নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে।

    দেশটির আবহাওয়া সংস্থা জানায়, সোমবার সকালে টাইফুন নানমাদোলের ফুকুওকা শহরের কাছে গতিবেগ ছিল সর্বোচ্চ ৩৫ মিটার প্রতি সেকেন্ডে অর্থাৎ ঘণ্টায় ৭৮ মাইল বেগে বাতাস বইছিল। ধারনা করা হচ্ছে এই অঞ্চলের কিছু অংশে ৪০০ মিলিমিটার বা ১৫.৭ ইঞ্চি বৃষ্টিপাত হবে ।

    দেশটির আবহাওয়া বিভাগ পূর্বাভাস দিয়েছে নানমাদোলের গতিপথ ঘুরে জাপানের প্রধান দ্বীপ হোনশু অতিক্রম করবে । মঙ্গলবার টাইফুনের প্রভাবে হোনশুতেও ভারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছেন আবহাওয়া সংশ্লিষ্টরা।

    আটশ ফ্লাইট বাতিল করেছে এএনএ হোল্ডিংস ইনেকরপোরেশন এবং জাপান এয়ারলাইনস করপোরেশন ।কিউশুতে সোমবার সকালে প্রায় তিন লাখ বাড়ি বিদ্যুৎবিহীন ছিল বলে জানায়  কিউশু ইলেকট্রিক পাওয়ার ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির একটি ওয়েবসাইট।

    মাহফুজা ১৯-৯

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর