২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
১০ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    প্রয়াত রানি দ্বিতীয় এলিজ়াবেথের কফিন শেষ বারের জন্য দেখতে উপচেপড়া ভিড়

    ব্রিটেনের রানির সরকারি বাসভবন ছিল লন্ডনের বাকিংহাম প্রাসাদ। বুধবার ১৫ সেপ্টেম্বর রাতে স্কটল্যান্ড থেকে সেই বাকিংহামে ফিরে  এলো ব্রিটেনের প্রয়াত রানি দ্বিতীয় এলিজ়াবেথের কফিন।

    তবে শেষবারের মতো নিজের সরকারি বাসভবনও ‘ছেড়ে গেলেন’ রানি এবার গন্তব্য, ওয়েস্টমিনস্টার হল। এ সময় তার কফিন শেষ বারের জন্য দেখতে টেমসের তীরে দেখা গেছে উপচেপড়া ভিড়।

    ওয়েস্টমিনস্টার হলের দরজা বিকেল ৫টায় ব্রিটেনবাসীর জন্য খুলে দেয়া হয় আগামী সোমবার ভোর ৬টা পর্যন্ত রানি এখানে কফিনে শায়িত থাকবেন।

    বাকিংহাম ছেড়ে রানির কফিন যখন যাত্রা শুরু করে তখন হাইড পার্কে তোপধ্বনি শুরু হয়। রানিকে শ্রদ্ধা জানাতে ওয়েস্টমিনস্টার হলে কফিন পৌঁছনো পর্যন্ত প্রতি এক মিনিট পর বেজে উঠেছে বিগ বেন।

    রানির কফিনের সঙ্গে একসঙ্গে আবার হাঁটলেন তার চার সন্তান। পিছনে হেঁটেছেন রাজা তৃতীয় চার্লসের দুই ছেলে উইলিয়াম ও হ্যারি। নিরাপত্তার জন্য তাদের সঙ্গে ছিলেন বাকিংহামের রাজরক্ষীরা।

    লাল-হলুদ রয়্যাল স্ট্যান্টার্ড পতাকায় রানির কফিন ঢাকা ছিল । তার ওপরে উজ্জ্বল বেগুনি কুশনের ওপরে রাখা ছিল তার মুকুটটি। কফিনের ওপরে উইনসর প্রাসাদের বাছাই করা ফুল দিয়ে বানানো ফুলের স্তবকও ছিল ।

    লিজ় ট্রাস সরকার জানায় অনেক সময় লাগতে পারে  ওয়েস্টমিনস্টার হলে পৌঁছাতে । তাই সঙ্গে হাল্কা খাবার ও পানীয় রাখার পরামর্শ দেয়া হয়েছে। রাস্তায় দর্শনার্থীদের সাহায্যে করতে মোতায়েন করা হয়েছে অসংখ্য পুলিশ ও স্বেচ্ছাসেবী।

    মাহফুজা ১৫-৯

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর