১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
৩০শে সফর, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    রাশিয়া, বেলারুশ এবং মিয়ানমারের কোনো প্রতিনিধি অংশ নিতে পারবেন না রানির শেষকৃত্যে

    ব্রিটেন রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে রাশিয়া, বেলারুশ এবং মিয়ানমারের কোনো প্রতিনিধিকে আমন্ত্রণ জানায়নি । আগামী সোমবার তার শেষকৃত্য অনুষ্ঠিত হবে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

    বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়, ব্রিটেনের কূটনৈতিক সম্পর্ক যেসব দেশের সঙ্গে রয়েছে সেসব দেশের বেশিরভাগ রাষ্ট্রপ্রধানই রানির শেষকৃত্যে অংশ নেয়ার জন্য আমন্ত্রণ পান। প্রায় ৫শ বিদেশি বিশিষ্ট ব্যক্তি যোগ দেবেন লন্ডনে রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে এমনটা  আশা করা হচ্ছে।

    মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেন ,কানাডা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীসহ বিশ্বের বিভিন্ন দেশের শীর্ষ নেতারা এই অনুষ্ঠানে উপস্থিত থাকার বিষয়টি নিশ্চিত করেন। কয়েক বছরের মধ্যে ব্রিটেনের সবচেয়ে বড় কূটনৈতিক সমাবেশ  হতে যাচ্ছে।

    গেল ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আকস্মিক হামলা চালায় রাশিয়া। ওই হামলাকে কেন্দ্র করে ব্রিটেন এবং এর পশ্চিমা মিত্র দেশগুলো রাশিয়া এবং বেলারুশকে বিচ্ছিন্ন করার চেষ্টায় অর্থনৈতিক নিষেধাজ্ঞাসহ বেশ কিছু পদক্ষেপ নেয়। রোহিঙ্গা সম্প্রদায়ের ওপর নির্যাতন, নিপীড়ন, নির্বিচারে হত্যা এবং তাদের দেশত্যাগে বাধ্য করায় মিয়ানমারও ব্রিটেনের নিষেধাজ্ঞার কবলে পড়েছে। এসব কারণে রাশিয়া, বেলারুশ এবং মিয়ানমারের কোনো প্রতিনিধি অংশ নিতে পারবেন না রানির শেষকৃত্যে ।

    এর আগে বিদেশি অতিথিদের জন্য বিশেষ নির্দেশাবলি প্রকাশ করে ব্রিটিশ কর্তৃপক্ষ।

    দ্বিতীয় এলিজাবেথ ৭০ বছরের বেশি সময় ব্রিটেনের সিংহাসনে ছিলেন।  ৮ সেপ্টেম্বর সন্ধ্যায় রানির মৃত্যুর ঘোষণা দেয় বাকিংহাম প্যালেস। যুক্তরাজ্যের এই রানি ৯৬ বছর বয়সে মারা যান।

    মাহফুজা ১৪-৯

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর