১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    বিদ্যুৎ সাশ্রয়ে আইফেল টাওয়ারের আলো বন্ধ করে দেয়া হবে রাত ১১টা ৪৫ মিনিটে

    শীতে বিদ্যুৎ বাঁচাতে প্যারিস আইফেল টাওয়ারের আলো দ্রুত নিভিয়ে দেবে । কমানো হবে সরকারি ভবনের আলোকসজ্জার সময় এবং ঘরের তাপমাত্রাও। মঙ্গলবার ১৩ সেপ্টেম্বর এ কথা জানান শহরটির মেয়র অ্যান হিডালগো । খবরটি নিশ্চিত করে   রয়টার্স।

    রাশিয়ার গ্যাস সরবরাহ কমিয়ে দেয়া এবং জ্বালানির ক্রমবর্ধমান বেশি দামের কারণে প্যারিস বিদ্যুৎ সাশ্রয়ের উদ্যোগ নিয়েছে । রুশ গ্যাসের ওপর অতটা নির্ভলশীল নয় ফ্রান্স। তবে পারমাণবিক চুল্লি বন্ধ হয়ে যাওয়ায়  দেশটি সম্প্রতি বিদ্যুৎ আমদানি করতে বাধ্য হয়। ফরাসি প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁ এমন অবস্থায় শিল্প, গৃহস্থালি ও সরকারি দপ্তরগুলোতে বিদ্যুতের ব্যবহার ১০ শতাংশ কমানোর লক্ষ্য নির্ধারণ করেন।

    আইফেল টাওয়ারের মতো স্থাপনাগুলোতে নিভিয়ে দেয়া হবে আলো। বর্তমানে আইফেল টাওয়ারে সোনালী রঙের আলো জ্বলে রাত ১টা পর্যন্ত এবং প্রতি ঘণ্টায় একবার ২০ হাজার বাল্বের আলোয় ঝিলমিল করে ওঠে এ স্থাপনাটি। বহু পর্যটক মনোমুগ্ধকর এই দৃশ্য দেখতে প্রতি বছর প্যারিসে ছুটে পান । কিন্তু তাদের হতাশ করে আগের তুলনায় দ্রুত বন্ধ হয়ে যাবে এই আলোর খেলা।

    প্যারিসের মেয়র জানান  আইফেল টাওয়ারের আলো এখন থেকে রাত ১১টা ৪৫ মিনিটেই বন্ধ করে দেয়া হবে । স্থাপনাটিতে অন্তত চার শতাংশ বিদ্যুৎ সাশ্রয় হবে বলে মনে করা হচ্ছে। তিনি আরো জানান আগামী ২৩ সেপ্টেম্বর থেকে প্যারিসের সরকারি ভবনগুলোতে রাত ১০টা বাজলে সব আলো নিভিয়ে দেয়া হবে এবং পুলগুলোর তাপপাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াসের বদলে ২৫ ডিগ্রি রাখতে হবে। সরকারি বাড়িতে হিটিংও কমানো হবে এবং নতুন নিয়মে তা রাখা হবে ১৮ ডিগ্রি সেলসিয়াসে।  নিরাপত্তার খাতিরে রাস্তার আলো বন্ধ করা হবে না।

    মাহফুজা ১৪-৯

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর