১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
৮ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে লড়াইয়ে নিহত প্রায় ১০০ সৈন্য

    আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে রাতভর লড়াইয়ে প্রাণ হারান প্রায় ১০০ সৈন্য ।

    আর্মেনীয় প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান বলেন, সংঘাতে তাদের ৪৯ জন সৈন্য মারা গেছেন। আর আজারিদের  ৫০ জন সৈন্য মারা গেছেন বলে জানায় দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। খবরটি নিশ্চিত করে বিবিসি।

    আর্মেনিয়া জানায়, মঙ্গলবার সকালে জেরমুক, গোরিস, কাপানসহ বেশ কিছু শহরে ফের হামলা হয় এবং এ হামলাকে ‘বড় ধরনের উসকানি’ বলে অভিহিত করে তারা।  পাল্টা জবাব দেয়া হয়েছে বলেও দাবি করে আর্মেনিয়া। আর্মেনিয়া আগে হামলা চালিয়েছে বরৈ জানায়  আজারবাইজান কর্তৃপক্ষ।

    মঙ্গলবার রাশিয়া জানায়, আর্মেনিয়া-আজারবাইজানের মধ্যে লড়াই থামাতে তারা মধ্যস্থতার চেষ্টা করছে।

    আর্মেনিয়ার পক্ষ থেকে বলা হয়, পরিস্থিতি কিছুটা শান্ত হয়েছে, তবে লড়াই পুরোপুরি বন্ধ হয়নি। প্রতিবেশীদের উসকানির জবাব দেয়ার কাজ শেষ করেছে তারা বরল জানায় আজারবাইজান।

    নাগোরনো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে দুই প্রতিবেশীর মধ্যে প্রায় তিন দশক ধরে সংঘাত চলছে।নাগোরনো-কারাবাখ আজারবাইজানের মধ্যে অবস্থিত হলেও ১৯৯৪ সালে যুদ্ধের পর থেকে সেটি জাতিগত আর্মেনীয়দের নিয়ন্ত্রণে ছিল। আজারি সৈন্যরা ২০২০ সালের যুদ্ধে অঞ্চলটি ফের দখলে নেয়।  ছয় সপ্তাহের ওই যুদ্ধে সাড়ে ছয় হাজারের বেশি মানুষ প্রাণ হারান। পরে দুই পক্ষের মধ্যে একটি যুদ্ধবিরতির চুক্তি হয় রাশিয়ার মধ্যস্থতায়।  চুক্তি মোতাবেক দুই হাজার রুশ শান্তিরক্ষী মোতায়েন রয়েছে নাগোরনো-কারাবাখে।

    মাহফুজা ১৪-৯

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর