১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    ৬ হাজার বর্গকিলোমিটার এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে ইউক্রেন -ভলোদিমির জেলেনস্কি

    রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা ৬ হাজার বর্গকিলোমিটার এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে ইউক্রেন বলে জানালেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

    ভলোদিমির জেলেনস্কি দাবি করেন, ইউক্রেনীয় সেনারা পূর্ব ও দক্ষিণাঞ্চলে ৬,০০০ বর্গকিলোমিটার বা  ২,৩১৭ বর্গমাইল এর চেয়ে বেশি এলাকা পুনরুদ্ধার করেছে।

    বিবিসির পক্ষ থেকে যদিও সেটি পুরোপুরি নিশ্চিত করা হয়নি।

    রাশিয়া উত্তর-পূর্ব খারকিভ অঞ্চলের প্রধান শহরগুলো থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছে বলে জানায়  রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

    মস্কো ওই অঞ্চল থেকে সেনা প্রত্যাহারের বিষয়টিকে ইউক্রেনের পূর্বে লুহানস্ক ও দোনেৎস্ক অঞ্চলে ফোকাস করার লক্ষ্যে ‘পুনরায় দলবদ্ধ’ করার কথা বলছে।

    সোমবার ১২ সেপ্টেম্বর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন ইউক্রেনীয় বাহিনী উল্লেখযোগ্য অগ্রগতি’ লাভ করেছে ।

    ৬ মাসের বেশি সময় ধরে চলছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ। রাশিয়া এখনো ইউক্রেনের  প্রায় এক পঞ্চমাংশ দখল করে আছে। অনেকেই রুশ সেনাদের পশ্চাদপসরণকে ইউক্রেনের একটি গুরুত্বপূর্ণ সাফল্য হিসেবে বর্ণনা করেন।

    সম্প্রতি খারকিভে পাল্টা প্রতিরোধ যুদ্ধ গড়ে তোলে ইউক্রেনের সেনারা এবং তারা দাবি করে  ক্রেমলিনের সেনারা পিছু হটছে। ইউক্রেন ৬ সেপ্টেম্বর থেকে পাল্টা আক্রমণ শুরু করে ।

    মাহফুজা ১৩-৯

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর