১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    বিদেশি অতিথিরা রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠানে যাবেন বাসে করে

    আগামী ১৯ সেপ্টেম্বর রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠিত হবে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ বিভিন্ন দেশের সরকারপ্রধান, রাজা, রানি, শীর্ষনেতা এতে অংশ নিতে যুক্তরাজ্যে যাবেন । তাদের নিরাপত্তা নিশ্চিত করে শেষকৃত্য সম্পন্ন করা ব্রিটিশ সরকারের জন্য বড় চ্যালেঞ্জই হয়ে দাঁড়িয়েছে। ।

    ব্রিটিশ কর্তৃপক্ষ বিদেশি অতিথিদের জন্য বিশেষ নির্দেশাবলি প্রকাশ করেছে । মার্কিন সংবাদমাধ্যম পলিটিকো এসব নির্দেশনার খবর প্রথম প্রকাশ করেছে।  পরে একই তথ্য নিশ্চিত করে এএফপি, দ্য গার্ডিয়ান, নিউজউইক, স্কাইনিউজ।

    নির্দেশনায় বলা হয়, লন্ডনের হিথ্রো বিমানবন্দরে কোনো ব্যক্তিগত প্লেন অবতরণের অনুমতি পাবে না। হিথ্রো বিমানবন্দর নামতে হলে অতিথিদের ব্যবহার করতে হবে বাণিজ্যিক ফ্লাইট।  তবে ব্যক্তিগত প্লেন ব্যবহার করতে পারবেন অতিথিরা লন্ডনের অন্যান্য বিমানবন্দরে নামলে ।

    বিমানবন্দরে নামার পরে প্রাইভেটকারে নয়,  সব বিশ্বনেতা ও তাদের সফরসঙ্গীদের বাসে চড়ে অনুষ্ঠানস্থলে পৌঁছাতে হবে। হেলিকপ্টার ব্যবহারের সুযোগও থাকবে না । অতিথিদের বাসে যাবার জন্য থাকবে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা।

    নির্দেশনায় বলা হয়, ব্রিটিশ সরকার দুঃখের সঙ্গে জানাচ্ছে যে, অনুষ্ঠানস্থলে সীমিত জায়গার কারণে প্রধান অতিথির পরিবারের অন্য কোনো সদস্য, কর্মী পারবেন না প্রবেশ করতে ।

    যুক্তরাজ্যের ফরেন কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিসের একটি সূত্র এএফপি’কে জানায় ছয় দশকের মধ্যে দেশটির প্রথম রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় প্রায় ৫০০ জন বিদেশি ব্যক্তিত্ব অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।

    বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দেবেন । রোববার প্রধানমন্ত্রীর কার্যালয় এ তথ্য নিশ্চিত করে।

    ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে দীর্ঘসময় রাজত্ব করা রানি দ্বিতীয় এলিজাবেথ বৃহস্পতিবার বিকেলে স্কটল্যান্ডের বালমোরাল প্যালেসে মারা যান। তাঁর মৃত্যুর খবরে শোকের ছায়া নেমে আসে বিশ্বজুড়ে।

    মাহফুজা ১৩-৯

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর