১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
৮ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    ইউক্রেনীয় বাহিনী ২৪ ঘণ্টায় ২০টি শহর নিয়ন্ত্রণ নিয়েছে ; ১১ দিনে তিন হাজার বর্গকিলোমিটার এলাকা পুনরুদ্ধার

    ইউক্রেন রুশ বাহিনীর হাত থেকে একের পর এক শহরের নিয়ন্ত্রণ নিচ্ছে । দাবি করা হচ্ছে গেল  ২৪ ঘণ্টায় ২০টির বেশি শহরের দখল ইউক্রেনীয় বাহিনীর হাতে চলে গেছে । ইউক্রেনের জেনারেল স্টাফ অব আর্মড ফোর্সেস এক বিবৃতিতে জানায়, তারা পূর্বাঞ্চলে রুশ বাহিনীর ওপর পাল্টা আক্রমণ চালিয়ে গেল  ২৪ ঘণ্টায় ২০টির বেশি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে। খবরটি জানায়  আল জাজিরা।

    কিয়েভের দাবি, ইউক্রেনীয় বাহিনী এ মাসে দেশের পূর্বাঞ্চলের তিন হাজার বর্গ কিলোমিটারের বেশি এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে।

    এদিকে ইউক্রেনের দুটি বিদ্যুৎকেন্দ্রে হামলা চালিয়েছে রাশিয়া। এতে দেশটির উত্তর-পূর্বাঞ্চলে বন্ধ হয়ে গেছে বিদ্যুৎ সরবরাহ । কিয়েভ এর আগে ওই অঞ্চলে রাশিয়ার অগ্রগতি থামাতে পাল্টা হামলা শুরু করে ।

    ইউক্রেনের জেনারেল স্টাফ নিয়মিত আপডেটে জানান , ক্রামতোর্স্ক ও ডিনিপ্রোসহ ৩০টির বেশি জনবসতি রুশ ক্ষেপণাস্ত্র এবং বিমান হামলার শিকার হয়। হামলা চালানো হয়েছে খারকিভ ও ক্রেমেনচুকের অন্তত দুটি বিদ্যুৎকেন্দ্রে ।

    ইউক্রেন-রাশিয়া যুদ্ধ ৬ মাসের বেশি সময় ধরে চলছে । ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। ইউক্রেনের সেনারা খারকিভে পাল্টা প্রতিরোধ গড়ে তুলেছে । কিয়েভের দাবি, রুশ সেনারা পিছু হটছে এবং ৬ সেপ্টেম্বর পাল্টা আক্রমণ শুরু করে ইউক্রেন।

    ১১ সেপ্টেম্বর সকালে ইউক্রেনের সামরিক প্রধান ভ্যালেরি জালুঝনি ঘোষণা করেন  দেশটির সেনাবাহিনী ১১ দিনে তিন হাজার বর্গকিলোমিটারেরও বেশি এলাকা পুনরুদ্ধার করেছে।

    রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় স্বীকার করে যে, ইজিয়ম শহরে তাদের প্রধান ঘাঁটি এবং প্রতিবেশী বালাক্লিয়া শহর পরিত্যাগ করেছে রুশ সেনারা।

    মাহফুজা ১২-৯

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর