১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
৮ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    আগামী ৬ নভেম্বর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে;দুই ধাপে পরীক্ষা

    ২০২২ সালের উচ্চ মাধ্যমিক –এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে আগামী ৬ নভেম্বর । এবার সকাল ও বিকেল দুই ধাপে পরীক্ষা নেয়া হবে। সকালের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১টা এবং দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিকেলের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

    সোমবার ১২ সেপ্টেম্বর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ করে।

    সূচি অনুযায়ী, ১৩ ডিসেম্বর পর্যন্ত লিখিত বা তত্ত্বীয় পরীক্ষা চলবে । এইচএসসির লিখিত পরীক্ষা৩৮ দিনেই শেষ হবে । ১৫ ডিসেম্বর শুরু হবে ব্যবহারিক পরীক্ষা এবং  যা শেষ হবে আগামী ২২ ডিসেম্বর।

    আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আবুল বাশার স্বাক্ষরিত সূচিতে জানানো হয়, দুই ঘণ্টা হবে এইচএসসি ও সমমানের সব পরীক্ষা।  শিক্ষার্থীরা বহুনির্বাচনী ২০ মিনিট এবং সৃজনশীল পরীক্ষার জন্য ১ ঘণ্টা ৪০ মিনিট সময় পাবে ।

    সূচিতে আরও জানানো হয়, বহুনির্বাচনী ও সৃজনশীল প্রশ্নের মাঝে কোনো বিরতি থাকবে না। প্রথমে অনুষ্ঠিত হবে বহুনির্বাচনী এবং পরে সৃজনশীল বা রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা । পরীক্ষার্থীদের নিজ নিজ আসনে বসতে হবে পরীক্ষা শুরুর অন্তত ৩০ মিনিট আগে।  সময়সূচিতে দেয়া হয়েছে মোট ১১ দফা নির্দেশনা।

    এ বছরের এইচএসসি পরীক্ষা পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী হবে। এইচএসসিতে এবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা না হয়ে নম্বর দেওয়া হবে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে ।

    দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় গেল বছর এসএসসি পরীক্ষা নেওয়া হয় প্রায় ৯ মাস পিছিয়ে নভেম্বরের মাঝামাঝি আর এইচএসসি পরীক্ষা শুরু হয় ডিসেম্বরের প্রথম সপ্তাহে। তবে  বন্যা পরিস্থিতির জন্য উভয় পরীক্ষাই পিছিয়ে যায়।

    আগামী ১৫ সেপ্টেম্বর শুরু হচ্ছে এ বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট -এসএসসি ও সমমান পরীক্ষা ।

    মাহফুজা ১২-৯

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর