১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    পাপুয়া নিউ গিনিতে ৭ দশমিক ৬ মাত্রায় শক্তিশালী ভূমিকম্পে নিহত তিন; সুনামি জারি

    পাপুয়া নিউ গিনির পূর্বাঞ্চলে রিখটার স্কেলে ৭ দশমিক ৬ মাত্রায় শক্তিশালী ভূমিকম্পে মারা গেছেন তিন জন। । প্রশান্ত মহাসাগরীয় দেশটিতে ভূমিকম্পের আঘাতে বহু মানুষ আহত  এবং অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। ব্লুমবার্গের এক প্রতিবেদনে জানানো হয় এ তথ্য । স্থানীয় সময় রোববার ভূমিকম্পটি আঘাত হানে বলে  খবরটি জানায় সিএনএন ও এনডিটিভি।

    শক্তিশালী ওই ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করা হয়। ভূমিকম্পটির গভীরতা ছিল ৬১ কিলোমিটার বা ৩৮ মাইল -বলে জানায়  মার্কিন ভূতাত্ত্বিক জরিপ। কাইনানতু শহর থেকে ৬৭ কিলোমিটার দূরে ভূমিকম্পটি আঘাত হানে  বলে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ নিশ্চিত করেছে।

    মরোবির প্রাদেশিক দুর্যোগ বিষয়ক পরিচালক চার্লে মাসাঞ্জে বলেন, ওয়াউ শহরে ভূমিকম্পের সময় হওয়া ভূমিধসে তিনজনের মৃত্যু হয়। এছাড়া অবকাঠামো ভেঙে পড়ায় আরও বহু মানুষ আহত হন। ভূমিকম্পের কারণে বেশ কিছু স্বাস্থ্যকেন্দ্র, বাড়ি-ঘর, রাস্তা, হাইওয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে।

    ইউরোপিয়ান মেডিটেরানিয়ান সিসমোলজিক্যাল সেন্টার জানায় , কম্পনের উৎসস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ৮০ কিলোমিটার গভীরে কাইনানতু শহরে। সবচেয়ে বেশি কম্পন অনুভূত হয় গোরোকা, লায়ে এবং মাদাং শহরে। কম্পনের উৎসস্থলের খুব কাছাকাছি থাকায় এই শহরগুলোতে ক্ষতির পরিমাণ সবচেয়ে বেশি হয়েছে বলে স্থানীয় সূত্রে দাবি করা হয়।

    ভূমিকম্পের উপকেন্দ্রের এক হাজার কিলোমিটারের মধ্যে সুনামি আঘাত হানার সম্ভাবনা আছে বলে সতর্কতা জারি করা হয়। সবাইকে নিরাপদ স্থানে সরে যাওয়ার পরামর্শ দেয়া হয় প্রশাসনের পক্ষ থেকে।

    মাহফুজা ১১-৯

     

     

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর