৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১৩ই জিলকদ, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    আগামী ১৯ সেপ্টেম্বর রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য ;ব্রিটেনে ছুটি ঘোষণা

    আগামী ১৯ সেপ্টেম্বর রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য সম্পন্ন হবে। সেদিন ব্রিটেনে ছুটি ঘোষণা করা হয়েছে। খবরটি জানিয়েছে বিবিসির।

    বাকিংহাম প্রাসাদ থেকে দেয়া এক ঘোষণায় জানানো হয়, রোববার রানির কফিন ব্যালমোরাল প্রাসাদ থেকে যাত্রা শুরু করবে । মঙ্গলবার এডিনবারা বিমানবন্দর থেকে রয়াল এয়ার ফোর্সের বিমানে কফিন এসে পৌঁছবে লন্ডনে এবং বুধবার বাকিংহাম প্রাসাদ থেকে ওয়েস্টমিনস্টার হলে নিয়ে যাওয়া হবে ।

    বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, শেষকৃত্য সম্পন্ন হবার আগে চার দিন তাঁর মরদেহ শায়িত থাকবে সেখানে রাষ্ট্রীয় মর্যাদায়।  যাতে সাধারণ মানুষ রানিকে তাদের শেষ শ্রদ্ধা নিবেদন করতে পারে।

    রানির কফিন রাখা হবে উঁচু এক প্ল্যাটফর্মের ওপর, যাকে বলা হয় ক্যাটাফাল্ক। রাজকীয় বাহিনী রয়াল হাউসহোল্ডের ইউনিটে কর্মরত সৈন্যরা কফিনের প্রতিটি কোনায় পাহারায় থাকবেন।

    বাকিংহাম রাজপ্রাসাদ থেকে সামরিক কুচকাওয়াজে ধীরগতিতে শোভাযাত্রা করে রানির কফিন নিয়ে আসা হবে ওয়েস্টমিনস্টার হলে। শোভাযাত্রায় অংশ নেবেন রাজপরিবারের সদস্যরা।  রাস্তা দিয়ে যাওয়া এই শোভাযাত্রা দেখতে পাবেন সাধারণ মানুষ। লন্ডনের  উদ্যানগুলোয় এই শোভাযাত্রা দেখার জন্য বসানো হবে বিশাল পর্দা যেখান থেকে সরাসরি সম্প্রচারিত হবে পুরো শোক মিছিল।

    রানির কফিন আচ্ছাদিত থাকবে রাজকীয় পতাকা রয়্যাল স্ট্যান্ডার্ডে এবং কফিন ওয়েস্টমিনস্টার হলে আনার পর তার ওপর বসানো হবে রাজ মুকুট ইম্পিরিয়াল স্টেট ক্রাউন, রাজকীয় গোলক এবং রাজদণ্ড।

    রাষ্ট্রীয় মর্যাদায় রানির শেষকৃত্য অনুষ্ঠিত হবে ওয়েস্টমিনস্টার অ্যাবে গির্জায়। ওয়েস্টমিনস্টার হলে কফিন রাখার পর একটি প্রার্থনা অনুষ্ঠান হবে। তারপর সাধারণ মানুষকে সেখানে প্রবেশের অনুমতি দেয়া হবে।

    ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে পুরো দেশেই শোকের ছায়া নেমে এসেছে।স্কটল্যান্ডের ব্যালমোরাল প্রাসাদে তার পরিবারের সদস্যদের উপস্থিতিতে রানি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

    মাহফুজা ১১-৯

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর