১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
৮ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    আজ আন্তর্জাতিক সাক্ষরতা দিবস

    আজ আন্তর্জাতিক সাক্ষরতা দিবস । বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হবে। এ বছর দিবসটির প্রতিপাদ্য হলো- ‘সাক্ষরতা শিখন ক্ষেত্রের প্রসার’।

    দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা বাণী দিয়েছেন।

    বৃহস্পতিবার সকাল ১১টায় আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে প্রাথমিক এবং গণশিক্ষা মন্ত্রণালয় মহাখালীতে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো -বিএনএফই অডিটোরিয়ামে এক আলোচনা সভার আয়োজন করেছে। আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাকির হোসেন ।মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আমিনুল ইসলাম খান সভায় সভাপতিত্ব করবেন ।

    এছাড়াও দিবসের তাৎপর্য ও গুরুত্ব তুলে ধরে ক্রোড়পত্র প্রকাশ করা হবে। বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন ও বেসরকারি টেলিভিশন চ্যানেলে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে এবং মোবাইল ফোনে ক্ষুদে বার্তা পাঠানো হবে।

    ১৯৬৫ সালের ১৭ নভেম্বর ইউনেস্কো ৮ সেপ্টেম্বরকে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস হিসেবে ঘোষণা করে। এ দিবসটি নির্ধারণ করা হয় ব্যক্তি, গোষ্ঠী ও সমাজের মধ্যে শিক্ষার প্রয়োজনীয়তা ও তাৎপর্য তুলে ধরার লক্ষ্যে।  বিশ্বে প্রথম আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন করা হয় ১৯৬৬ সালে । ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্যোগে প্রথম সাক্ষরতা দিবস উদযাপিত হয় বাংলাদেশে।

    মাহফুজা ৮-৯

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর