১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
২৯শে সফর, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    এলপিজি দাম বাড়লো আবার

    ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের -এলপিজি দাম বাড়লো আবার। বুধবার ৭ সেপ্টেম্বর সকালে এলপিজির নতুন দাম ঘোষণা করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন -বিইআরসি। বিইআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান আ ব ম ফারুক ভার্চুয়াল প্ল্যাটফর্ম জুমে নতুন এ দামের ঘোষণা দেন ।

    বুধবার থেকে নতুন দাম কার্যকর হবে। এখন থেকে ১২ কেজির এলপিজি সিলিন্ডার কিনতে লাগবে এক হাজার ২৩৫ টাকা, যা আগে ছিল এক হাজার ২১৯ টাকা। অর্থাৎ ১২ কেজি এলপিজির ১৬ টাকা দাম বেড়েছে ।

    এলপিজি তৈরির মূল উপাদান প্রোপেন ও বিউটেন বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। প্রতি মাসে এলপিজির এ দুই উপাদানের দাম প্রকাশ করে সৌদি আরবের প্রতিষ্ঠান আরামকো। এটি সৌদি কার্গো মূল্য সিপি নামে পরিচিত। প্রতি মাসে দেশে এলপিজির দাম সমন্বয় করে বিইআরসি এই সৌদি সিপিকে ভিত্তিমূল্য ধরে ।

    গেল আগস্টে আন্তর্জাতিক বাজারে দাম কমায় এলপিজির দাম কেজিতে প্রায় তিন টাকা কমানো হয়।

    ব্যবসায়ীরা এলপিজি দাম সমন্বয় করা হলেও সরকারের বেঁধে দেওয়া দাম মানে না । প্রতিটি এলপিজি সিলিন্ডার খুচরা পর্যায়ে নির্ধারিত মূল্যের চেয়ে দেড়শ থেকে ২০০ টাকা বেশি দামে বিক্রি হয় । এলপিজি ব্যবহারে বাড়তি টাকা গুনতে হচ্ছে সাধারণ ভোক্তাকে আর কোম্পানি, ডিলার আর খুচরা ব্যবসায়ীরা মুনাফা লুটছে।

     

    মাহফুজা ৭-৯

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর