২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
১০ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    যুক্তরাজ্যের পরবর্তী সরকার গঠনের দায়িত্ব নিলেন লিজ ট্রাস

    রানি এলিজাবেথ যুক্তরাজ্যে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির নতুন প্রধান লিজ ট্রাসকে পরবর্তী সরকার গঠনের জন্য আমন্ত্রণ জানালেন এবং  তা সাদরে গ্রহণ করলেন ট্রাস।

    কনজারভেটিভ পার্টির নবনির্বাচিত নেতা লিজ ট্রাস মঙ্গলবার ৬ সেপ্টেম্বর স্কটল্যান্ডে রানির ব্যক্তিগত বাসভবন ব্যালমোরাল প্রাসাদে গিয়ে তার সঙ্গে দেখা করেন ।

    বরিস জনসন অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে রানির কাছে পদত্যাগের কথা জানান।  মাস দুয়েক আগে জনসনের রাজনৈতিক পতনের যে সূচনা হয়েছিল, তার আজ চূড়ান্ত পরিণতি বিশ্ব দেখলো । বরিস জনসন প্রথা অনুযায়ী ব্যালমোরাল প্রাসাদে গিয়ে রানির কাছে তার পদত্যাগপত্র জমা দেন। সেখান থেকে বেরিয়ে তিনি বিদায়ী ভাষন দেন।

    যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রীর নাম সোমবার ব্রিটিশ সময় বেলা সাড়ে ১১টায় (বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টা) ঘোষণা করা হয় । এবারের নতুন প্রধানমন্ত্রীকে বেছে নিয়েছেন ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ১ লাখ ৬০ হাজার সদস্য।

    কনজারভেটিভ পার্টির নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান স্যার গ্রাহাম ব্র্যাডলি ভোটের ফলাফল ঘোষণা করেন।  তিনি জানান, প্রায় ৮২ দশমিক ৬ শতাংশ এবারের নির্বাচনে ভোট পড়েছে । এতে ৮১ হাজার ৩২৬টি ভোট পেয়ে বিজয়ী হন লিজ ট্রাস। তার প্রতিদ্বন্দ্বী ঋষি সুনাক পান ৬০ হাজার ৩৯৯ ভোট।

     

    যুক্তরাজ্যের কনিষ্ঠতম নারী মন্ত্রী থেকে প্রধানমন্ত্রী ট্রাস এর পুরো নাম মেরি এলিজাবেথ ট্রাস। ২০১০ সালে ট্রাস প্রথমবারের মতো এমপি নির্বাচিত হন । ব্রিটিশ মিডিয়া প্রায়ই লিজ ট্রাসকে সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচারের সঙ্গে তুলনা করে থাকে।

    মাহফুজা ৬-৯

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর