১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    লিজ ট্রাস যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন

    লিজ ট্রাস যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন।  প্রতিদ্বন্দ্বী ঋষি সুনাককে বিপুল ব্যবধানে হারান তিনি। সোমবার ব্রিটিশ সময় বেলা সাড়ে ১১টায় (বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টা) ঘোষণা করা হয় যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রীর নাম।

    এবারের নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রীকে বেছে নিয়েছেন ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ১ লাখ ৬০ হাজার সদস্য। ১১ ব্রিটিশ প্রধানমন্ত্রীর (এডওয়ার্ড হিথের পর থেকে) মধ্যে সাধারণ নির্বাচনে জয়ী না হয়েই ডাউনিং স্ট্রিটে প্রবেশ করা লিজ ট্রাস হলেন ষষ্ঠ প্রধানমন্ত্রী ।

    ভোটের ফলাফল ঘোষণা করেন কনজারভেটিভ পার্টির নির্বাচন পরিচালনা কমিটির (১৯২২ কমিটি) চেয়ারম্যান স্যার গ্রাহাম ব্র্যাডলি। তিনি জানান,  নির্বাচনে ভোট পড়েছে প্রায় ৮২ দশমিক ৬ শতাংশ। লিজ ট্রাস ৮১ হাজার ৩২৬টি ভোট পেয়ে বিজয়ী হন । তার প্রতিদ্বন্দ্বী  ঋষি সুনাক পেয়েছেন ৬০ হাজার ৩৯৯ ভোট।

    পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করছেন ৪৭ বছর বয়সী লিজ ট্রাস। তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে দর্শন, রাজনীতি এবং অর্থনীতি নিয়ে পড়াশোনা করেছেন।ট্রাস প্রথমবারের মতো এমপি নির্বাচিত হন ২০১০ সালে। লিজ ট্রাসকে সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচারের সঙ্গে তুলনা করে থাকে ব্রিটিশ মিডিয়া।

    বরিস জনসন সোমবার ফল ঘোষণার পর বিজয়ী নেতার কাছে ক্ষমতা হস্তান্তর করবেন । ক্ষমতার এই হস্তান্তর সাধারণত লন্ডনের বাকিংহাম প্যালেসে হয়ে থাকে তবে এবার সেটা হবে স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসলে।

    রানি দ্বিতীয় এলিজাবেথ বর্তমানে স্কটল্যান্ডে তার গ্রীষ্মকালীন ছুটি কাটাচ্ছেন এবং  স্বাস্থ্যের অবনতি হওয়ায় প্রকাশ্যে উপস্থিতিও কমিয়ে দিয়েছেন তিনি। তাই লন্ডনে ফেরার কোনো পরিকল্পনা নেই রানির। এবার ব্যতিক্রম হতে যাচ্ছে  ক্ষমতা হস্তান্তরের দীর্ঘদিনের ঐতিহ্যে ।

    মঙ্গলবার প্রধানমন্ত্রীর বাসভবন ১০ ডাউনিং স্ট্রিট থেকে প্রধানমন্ত্রী হিসেবে বিদায়ী বক্তব্য দেবেন বরিস জনসন। এরপর তিনি স্কটল্যান্ডে যাবেন এবং  সেখানে রানিকে তার পদত্যাগের কথা জানাবেন। গেল ৭ জুলাই ব্রিটিশ প্রধানমন্ত্রী ও কনজারভেটিভ পার্টি প্রধান হিসেবে পদত্যাগের ঘোষণা দেন বরিস জনসন।

    যুক্তরাজ্যের তৃতীয় নারী প্রধানমন্ত্রী হবেন লিজ ট্রাস । দেশটির প্রথম নারী প্রধানমন্ত্রী ছিলেন মার্গারেট থ্যাচার। তিনি ১৯৭৯ সাল থেকে  টানা ১১ বছর প্রধানমন্ত্রী ছিলেন। টেরেজা মে ২০১৬ সালে যুক্তরাজ্যের দ্বিতীয় নারী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন।

    মাহফুজা ৫-৯

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর