১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    চীনে করোনা সংক্রমন বাড়ায় একের পর এক শহর আনা হচ্ছে লকডাউনের আওতায়

    চীনের শেনজেন শহরের প্রায় ২ কোটি  বাসিন্দাই আছেন লকডাউনের আওতায় । শনিবার থেকে সেখানে লকডাউন কার্যকর হয় । খবরটি জানিয়েছে রয়টার্স। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায়  চেংড়ু শহরের ২ কোটি ১০ লাখ মানুষকে আনা হয়েছে লকডাউনের আওতায় ।

    চীন করোনা  নিয়ন্ত্রণে শুরু থেকেই কোভিড জিরো নীতি অনুসরণ করছে এবং এর আওতায় একের পর এক শহর লকডাউনের আওতায় আনা হচ্ছে।

    স্থানীয় কর্তৃপক্ষ জানায় চেংড়ুতে নিত্যপ্রয়োজনীয় পণ্য কেনাকাটায় প্রতি পরিবার থেকে একজন বাইরে যাওয়ার অনুমতি পাবেন । লকডাউনে অন্য প্রদেশের বাসিন্দাদের চেংডু শহরে প্রবেশে আরোপ করা হয়েছে নিষেধাজ্ঞা । বাতিল হয়েছে সবধরনের  ফ্লাইট। শুক্রবার সেখানে ১৫৫ জনের দেহে সংক্রমণ ধরা পড়েছে এবং  একদিন আগে ছিল ১৫০ জন।

    শেনজেন শহরে লকডাউনের পাশাপাশি বাস ও সাবওয়ে পরিষেবা করা হয়েছে স্থগিত । ওই প্রদেশের ছয় জেলার বেশিরভাগ মানুষকে সপ্তাহে দুবার করোনার টেস্ট করাতে হবে। খাবার, ওষুধ এবং প্রয়োজনীয় জিনিসপত্র কেনার জন্য প্রতিটি পরিবারের একজন দুদিন পর পর বাড়ি থেকে বের হওয়ার অনুমতি পাবেন। কর্মকর্তারা জানান  শুক্রবার শেনজেন শহরে স্থানীয়ভাবে ৮৭ জনের দেহে নতুন করে সংক্রমণ ধরা পড়ে।

    ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে করোনা শনাক্ত হয় প্রথম । সেখান থেকেই এই ভাইরাস পুরো বিশ্বে ছড়িয়ে পড়ে। ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা দেয়।

    মাহফুজা ৪-৯

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর