১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
৩০শে সফর, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    আগামী দুই-এক দিনের মধ্যে জ্বালানি তেলের দাম সমন্বয় করা হবে -নসরুল হামিদ

    বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ  জানালেন  আগামী দুই-এক দিনের মধ্যে জ্বালানি তেলের দাম সমন্বয় করা হবে ।

    সোমবার ২৯ আগস্ট সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রতিমন্ত্রী এ কথা জানান।

    তিনি বলেন, ‘বিশ্ববাজারে তেলের দাম আবারও বেড়ে ১৫০ ডলারের ওপরে উঠেছে। সেক্ষেত্রে কতটা সমন্বয় করা হবে, এ সিদ্ধান্ত এখনও নেয়া হয়নি। বিবেচনা করে সিদ্ধান্ত পরে জানানো হবে।’ নসরুল হামিদ আরও বলেন, ‘জ্বালানি তেলের ওপর আমদানি কর কমানোর প্রেক্ষিতে দাম সমন্বয় করা হতে পারে। মূল্যের ক্ষেত্রে একটি পরিবর্তন আসতে পারে।

    বিশ্ববাজারে তেলের দাম বাড়ার বিষয়টি মূল্য সমন্বয়ের ক্ষেত্রে প্রভাব ফেলবে বলেও জানান তিনি। প্রতিমন্ত্রী বলেন, ‘আমাদের অ্যাডভান্সড আয়করের ব্যাপারে তেল আমদানির সময় কিছু সুবিধা পাওয়া যেত। সেই সুবিধার কারণে চিন্তা করছি যে, তেলের দাম হয়তো আমরা সমন্বয় করতে পারবো।

    রোববার ২৮ আগস্ট এনবিআরের চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিমের সই করা প্রজ্ঞাপনে জানানো হয় ডিজেল আমদানিতে ব্যবসায়ীদের আমদানি শুল্ক ৫ শতাংশ, আগাম আয়কর ৩ শতাংশ এবং ১৫ শতাংশ ভ্যাট দিতে হবে। আজ রোববার থেকে কার্যকর হওয়া এই আদেশ আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে।

    গেল ৫ আগস্ট রাত ১২টার পর দেশে সব ধরনের জ্বালানি তেলের দাম বাড়ানো হয়। সেদিন প্রতি লিটার ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা এবং পেট্রোল ১৩০ টাকা নির্ধারণ করা হয়।  এর আগে প্রতি লিটার ডিজেল ৮০ টাকা, কেরোসিন ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা এবং পেট্রোল ৮৬ টাকা ছিল।

    মাহফুজা ২৯

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর