১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
২৯শে সফর, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    পাপুয়া নিউ গিনির মানুষ বিশ্বের প্রথম দেশ হিসেবে একজন কফিমন্ত্রী পেলো

    পাপুয়া নিউ গিনির মানুষ বিশ্বের প্রথম দেশ হিসেবে একজন কফিমন্ত্রী পেলো।

    সরকার দেশের কফিশিল্পকে আরও জনপ্রিয় করে তুলতে একজন মন্ত্রী নিয়োগ দিলো দেশটির  । দ্য গার্ডিয়ানএবং  টিআরটি ওয়ার্ল্ড খবটি নিশ্চিত করেছে। দেশটির  প্রধানমন্ত্রী বলেন, চলতে-ফিরতে, ঘুমানো, আড্ডা সবখানেই  কফি নিয়ে ব্যস্ত থাকেন নতুন নিয়োগ পাওয়া এই মন্ত্রী।

    চলতি মাসে পাপুয়া নিউগিনির বর্তমান প্রধানমন্ত্রী জেমস মারাপ্পে বিতর্কিত এক নির্বাচনে জয়ী হন । গত মঙ্গলবার তিনি নতুন মন্ত্রিসভার ঘোষণা দেন। নতুন দুটি পদ রাখা হয়েছে তার মন্ত্রিসভায় । একটি কফিমন্ত্রী ও আরেকটি হচ্ছে পাম তেলবিষয়ক মন্ত্রী। প্রধানমন্ত্রী বলেছেন, দেশের অর্থনীতি সমৃদ্ধ ও কৃষিকাজ নির্দিষ্ট করার লক্ষ্য নিয়েই তিনি এ দুটি মন্ত্রণালয়ে নিয়োগ দিয়েছেন।

    প্রধানমন্ত্রী মারাপ্পের প্রত্যাশা, নতুন কফিমন্ত্রী নিয়োগে এ পরিস্থিতির পরিবর্তন হবে এবং রাজস্ব আয় আরও বাড়বে। দেশটির কফিমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক উপমন্ত্রী জো কুলি। পাম তেলবিষয়ক মন্ত্রী হয়েছেন পার্লামেন্ট সদস্য ফ্রান্সিস মানেকে।

    প্রধানমন্ত্রী মারাপ্পের প্রত্যাশা, নতুন কফিমন্ত্রী নিয়োগে এ পরিস্থিতির পরিবর্তন হবে এবং রাজস্ব আয় আরও বাড়বে।

    পাম তেল ২০০৮ সাল থেকে পাপুয়া নিউগিনির প্রধান কৃষি রপ্তানির শীর্ষে । এ থেকে ২৮ কোটি ৩০ লাখ ডলার রপ্তানি আয় করে দেশটি, যা মোট কৃষি রপ্তানির ৪০ শতাংশ। ২০১২ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত জিডিপির ৬ শতাংশ এসেছে কফি থেকে। কফি কৃষি রপ্তানি পণ্যের দ্বিতীয় অবস্থানে রয়েছে ।

    মাহফুজা ২৮

     

     

     

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর