১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
৮ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    বিগত ৫০০ বছরে এমন খরা দেখেনি ইউরোপ

    ইউরোপে বিগত ৫০০ বছরের মধ্যে এমন ভয়ংকর খরার মুখে আর পড়েনি। মহাদেশটির দুই-তৃতীয়াংশ এলাকা এখন কোনো না কোনো ধরনের সতর্কতার আওতায় রয়েছে। অভ্যন্তরীণ নৌযান চলাচল, বিদ্যুৎ ও ফসল উৎপাদন কমে গেছে । মঙ্গলবার ২৩ আগস্ট ইউরোপীয় কমিশনের ইউরোপিয়ান ড্রট অবজারভেটরি (ইডিও) এসব কথা জানায় । খবরটি নিশ্চিত করে রয়টার্স।

    ইডিও’র আগস্ট মাসের প্রতিবেদনে বলা হয়, খরার কারণে ইউরোপের ৪৭ শতাংশ এলাকা সতর্কতামূলক পরিস্থিতিতে রয়েছে, যেখানে মাটির আর্দ্রতা কমে গেছে। ১৭ শতাংশ এলাকা সতর্ক অবস্থায় রয়েছে, যেখানে গাছপালা ক্ষতিগ্রস্ত হয়েছে।

    ইডিও বলেছে, পশ্চিম ইউরোপ-ভূমধ্যসাগরীয় অঞ্চলগুলোতে আগামী নভেম্বর মাস পর্যন্ত স্বাভাবিকের তুলনায় উষ্ণ ও শুষ্ক আবহাওয়া থাকার আশঙ্কা রয়েছে। এবারের গ্রীষ্মে ইউরোপের বেশিরভাগ অংশে কয়েক সপ্তাহ ধরে গরম তাপমাত্রা ছিল, যা খরা পরিস্থিতিকে আরও শোচনীয় করেছে। এতে দাবানল সৃষ্টি হয় এবং  বিভিন্ন অঞ্চলে স্বাস্থ্য সতর্কতা জারি করা হয় ।

    ইউরোপীয় কমিশন এক বিবৃতিতে জানায় , বর্তমান খরা অন্তত ৫০০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ হিসেবে দেখা  দিয়েছে। মৌসুমের শেষে চূড়ান্ত তথ্যের প্রাথমিক মূল্যায়ন বিষয়টি নিশ্চিত করে।

    ব্যাপক ক্ষতি হয়েছে খরায় গ্রীষ্মকালীন ফসলের।  ২০২২ সালে ভুট্টার ফলন আগের পাঁচ বছরের গড় থেকে ১৬ শতাংশ কম এবং সয়াবিন ও সূর্যমুখীর ফলন যথাক্রমে ১৫ শতাংশ ও ১২ শতাংশ কম হবে।

    পানির স্তর নিচে নেমে যাওয়ায় বাধাগ্রস্ত হচ্ছে অভ্যন্তরীণ জাহাজ চলাচল।  ইডিও বলেছে, আগস্টে বৃষ্টি হলে পরিস্থিতির উন্নতি হতে পারে। তবে কিছু ক্ষেত্রে এমন আবহাওয়ার সঙ্গে বজ্রঝড়ও দেখা দেয়, যার কারণে আরও ক্ষয়ক্ষতি বাড়তে পারে।

    মাহফুজা ২৪

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর