১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
৮ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

    সর্বশেষ খবর

    ইউক্রেনে রুস সেনাদের বিষ প্রয়োগ করা হয়েছে বলে অভিযোগ ক্রেমলিনের

    ইউক্রেনে রাশিয়ার কিছু সেনাকে বিষ প্রয়োগ করা হয়েছে বলে অভিযোগ করেছে ক্রেমলিন। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে শনিবার ২০ আগস্ট এক বিবৃতিতে তুলে  এ অভিযোগ।

     

    জাপোরিঝঝিয়ায় অভিযানের  সময় গেল  জুলাই মাসের শেষে রুশ সেনাদের বিষ প্রয়োগ করা হয় বলে জানায় রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। গেল ৩১ জুলাই গুরুতর অসুস্থ হওয়ায় বেশ কয়েকজন সেনাকে একটি সামরিক হাসপাতালে ভর্তি করা হয়। পরীক্ষার পর তাদের দেহে ‘বোটুলিনাম টক্সিন টাইপ বি’ বিষের উপস্থিতি শনাক্ত হয়। তবে কতজন সেনা অসুস্থ হয়েছিলেন বা কতজনকে হাসপাতালে ভর্তি করা হয়, বর্তমানে তারা কেমন আছেন সেসব বিষয়ে দেয়া হয়নি বিস্তারিত কোনো তথ্য । ‘

    ‘বোটুলিনাম টক্সিন টাইপ বি’ হলো একটি নিউরোটক্সিন এবং দূষিত খাদ্যে এর উপস্থিতি থাকতে পারে। ওই খাবার খেলে বোটুলিজম হতে পারে, যদিও চিকিৎসায় প্রয়োজনজনিত ব্যবহারও রয়েছে এটির।

    ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন উপদেষ্টা রাশিয়ার এমন অভিযোগের জেরে  বলেন, রুশ বাহিনীর মেয়াদোত্তীর্ণ টিনজাত মাংস খাওয়ার কারণে এ বিষক্রিয়া ঘটতে পারে।

    রয়টার্স এই প্রতিবেদনের বিষয়ে মন্তব্যের জন্য ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়কে অনুরোধ করে । তবে এখনো তাদের পক্ষ  থেকে সাড়া পাওয়া যায়নি ।

    মাহফুজা ২১

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর