৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৩ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

    সর্বশেষ খবর

    আজ ভয়াল ২১ অগাষ্ট

    ২০০৪ সালের ২১ আগস্ট  নিজেদের কর্মসূচি সফল করতে একদল নেতাকর্মী প্রস্তুতি নিচ্ছিল। লক্ষ্য ছিল  জনসমাগম করে সন্ত্রাসের বিরুদ্ধে অবস্থান জানান দেয়া। আরেকদিকে একদল যুবক  এগোচ্ছিল বঙ্গবন্ধু অ্যাভিনিউর দিকে এবং তাদের টার্গেট ছিল সমাবেশস্থলের আশপাশের ভবনের ছাদে অবস্থান নিয়ে নির্দেশ মতো গ্রেনেড ছোঁড়া।

    দুপুরে  বঙ্গবন্ধু অ্যাভিনিউ আওয়ামী লীগের নেতাকর্মীদের মিছিলে মিছিলে মুখরিত। দলের সভাপতি শেখ হাসিনা বিকেলে অস্থায়ী মঞ্চে এসে পৌঁছান।  তিনি বক্তব্য শেষ করে  নামবেন, তখনই বিকট শব্দে কেঁপে উঠল পুরো এলাকা। কিছু বুঝে ওঠার আগেই বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে রক্তগঙ্গা বয়ে গেল।  মেয়র হানিফসহ কয়েকজন নেতা মানবঢাল তৈরি করে  আগলে রাখলেন শেখ হাসিনাকে।  শব্দ কিছুটা কমতেই তাকে উঠিয়ে দিলেন গাড়িতে। বিশ্ব দেশের ইতিহাসে সন্ত্রাসের নজিরবিহীন নৃশংসতা দেখল । সে ঘটনায় আওয়ামী লীগের ২২ নেতাকর্মী মারা যান। সাংবাদিকসহ আহত হন অন্তত ৫০০ জন ।

    এ ঘটনায় মামলা হয়  দুইটি। একটি হত্যা মামলা এবং অপরটি বিস্ফারক আইনের মামলা। ২০১৮ সালে  ১৪ বছর পর আদালত রায় দেন। এ দুই মামলার রায় মোট ৪৯ জন আসামির মধ্যে ১৯ জনের মৃত্যুদণ্ড, ১৯ জনের যাবজ্জীবন এবং বাকি ১১ জনের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেন আদালত। এখনও উচ্চ আদালতে মামলাটি বিচারাধীন।

    আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ‘১৫ আগস্ট ও ২১ আগস্ট, এ দুই হত্যাকাণ্ড একই ষড়যন্ত্রের ধারাবাহিকতা। ২১ আগস্ট যখন গ্রেনেড হামলা হয়, তখন ক্ষমতায় ছিল বিএনপি-জামায়াত। হরকাতুল জিহাদ নেতা মুফতি হান্নান জবানবন্দিতে বলেন হাওয়া ভবনের পরিকল্পানায় তারেক রহমানের নির্দেশে হামলা করে তারা। এ ঘটনার মাস্টারমাইন্ড তারেক রহমান এ কথা অস্বীকার করার উপায় নেই। এটা প্রচলিত আদালতে এবং জনতার আদালতে প্রামাণিত হয়েছে।

    দলের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, তারেক রহমান ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলার মাস্টারমাইন্ড। আদালতের রায়ে তা প্রমাণিত এবং এই মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি।

    তৎকালীন রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় প্রকাশ্য দিবালোকে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঘটানো হয় স্পেশালাইজড মারণাস্ত্র আর্জেস গ্রেনেড বিস্ফোরণ ।

    মাহফুজা ২১

    আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
    আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

    Latest Posts

    spot_imgspot_img

    আলোচিত খবর